কমেডিয়ান ফারুকি ও ৪ জনের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার করা হোক - দাবি ১০০-র বেশি শিল্পী-কলাকুশলীর

কমেডিয়ান ফারুকি ও ৪ জনের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার করা হোক - দাবি ১০০-র বেশি শিল্পী-কলাকুশলীর
কমেডিয়ান মুনাব্বর ফারুকিফাইল ছবি সংগৃহীত

নিজেদের কৌতুক শোয়ে ধর্মীয় ভাবাবেগকে আঘাত করার অভিযোগে স্ট্যান্ডআপ কমেডিয়ান কমেডিয়ান মুনাওয়ার ফারুকি এবং অন্য ৪ জনের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহারের দাবি জানিয়েছেন ১০০-র বেশি শিল্পী ও কলাকুশলী। যার মধ্যে আছেন অরুন্ধতী রায়, কুণাল কামরা, পূজা ভাট এবং কালকি কোয়েচলিন।

উল্লেখ্য, ১ জানুয়ারি ফারুকি ও আরও ৪ জনকে গ্রেপ্তার করা হয় ভারতীয় জনতা পার্টির এক বিধায়কের ছেলের অভিযোগের ভিত্তিতে। যদিও ফারুকির আইনজীবীর দাবী ছিলো ওইদিন ফারুকি ওই অনুষ্ঠানে কোনো মন্তব্য করেননি। হিন্দু দেবদেবীর নামে ইন্দোরে এক কমেডি শোয়ে 'আপত্তিকর' মন্তব্য করার জন্য তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এরপর ৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের দেওয়া অন্তর্বর্তীকালীন জামিনে ইন্দোরের সেন্ট্রাল জেল থেকে ছাড়া পান ফারুকি।

এক যৌথ বিবৃতিতে ১০০ শিল্পী ও কলাকুশলী জানিয়েছেন, ফারুকি, নলিন যাদব, প্রকাশ ব্যাস, এডউইন অ্যান্টনি এবং সাদাকাত খানকে অবিলম্বে সব অভিযোগ থেকে মুক্তি দেওয়া হোক। এই ঘটনাটি ফের একবার প্রমাণ করল দেশে বাক স্বাধীনতা বলে কিছু নেই। দেশের প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার রয়েছে বাকস্বাধীনতা।

তাঁরা আরও জানিয়েছেন, এই ধরনের গ্রেপ্তারি ও সেন্সরশিপের মাধ্যমে দেশের শিল্পীদের এবং শিল্পীসত্তার স্বাধীনতা খণ্ডন করা হচ্ছে।

ইন্ডিয়ান গ্রুপ প্রোগ্রেসিভ ইন্ডিয়া কালেকটিভ যৌথভাবে আমেরিকার আর্টিস্ট সংগঠন 'পেন'-এর সঙ্গে মিলে এই বিবৃতি জারি করেছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in