Afghanistan: জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীকে বাড়ি থেকে টেনে নিয়ে গিয়ে গুলি করে খুন করলো তালিবান

এক সাংবাদিকের সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, বাড়ি থেকে টেনে নিয়ে গিয়ে গুলি করে হত‍্যা করা হয় আন্দারাবিকে। তিনি সোশ্যাল মিডিয়ায় ফাওয়াদের একটি গানের ভিডিও শেয়ার করেছেন।
Afghanistan: জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীকে বাড়ি থেকে টেনে নিয়ে গিয়ে গুলি করে খুন করলো তালিবান
গান গাইছেন ফাওয়াদ আন্দারাবিছবি ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশট

আফগানিস্তানের এক প্রখ‍্যাত লোকসঙ্গীত শিল্পীকে হত‍্যা করার অভিযোগ উঠলো তালিবানের বিরুদ্ধে। ফাওয়াদ আন্দারাবি নামে ওই শিল্পীর বাড়ি আফগানিস্তানের উত্তরাংশে বাঘনান প্রদেশের কিষনাবাদ গ্রামে। এক আফগান সাংবাদিক সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, বাড়ি থেকে টেনে নিয়ে গিয়ে গুলি করে হত‍্যা করা হয়েছে আন্দারাবিকে। তিনি সোশ্যাল মিডিয়ায় ফাওয়াদের একটি গানের ভিডিও শেয়ার করেছেন। ফাওয়াদের ছেলেও তাঁর বাবার হত‍্যার বিষয়টি নিশ্চিত করেছেন।

তালিবানরা বিশ্বাস করে গানবাজনা ইসলামে 'পাপ'। কয়েকদিন আগেই তালিবানের এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়েছিল, আফগানিস্তানে পুনরায় প্রকাশ‍্যে গানবাজনা নিষিদ্ধ ঘোষণা করা হবে যেমনটা তালিবান জমানায় ছিল।

গত মাসে দক্ষিনাঞ্চলের কান্দাহার প্রদেশে কৌতুক অভিনেতা নাজার মহম্মদ, যিনি খাশা জাওয়ান নামে বেশি পরিচিত, তাঁকে খুন করে গাছে ঝুলিয়ে দিয়েছিলেন তালিবান সদস্যরা। তালিবানদের দাবি ছিল ইসলামে কাউকে হাসানো পাপ। জাওয়ানের ওপর অত‍্যাচারের ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

চলতি মাসে ক্ষমতা দখলের সময় তালিবানরা প্রতিশ্রুতি দিয়েছিল, তারা আগের মতো নৃশংস শাসনব্যবস্থা চালু করবে না আর। কিন্তু ধীরে ধীরে তাদের আসল চেহারা প্রকশ‍্যে আসছে। সাংবাদিক, সরকারি কর্মীদের খুঁজে খুঁজে হত‍্যা করছে তারা। রাইফেল নিয়ে অলিতে গলিতে সর্বদা টহল দিচ্ছে। নিরীহ আফগানদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে। মহিলাদের একা বাইরে বেরোনোয় কার্যত নিষেধাজ্ঞা জারি হয়েছে। সপ্তাহে ২০০ ডলারের বেশি অর্থ ব‍্যাঙ্ক থেকে তোলার ওপরেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in