বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় প্রয়াত

বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় প্রয়াত
মনু মুখোপাধ্যায় ফাইল ছবি ফেসবুক থেকে সংগৃহীত

প্রয়াত বাংলা চলচ্চিত্রের বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। হৃদযন্ত্রের সমস্যার কারণে দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আর্টিস্ট ফোরামের পক্ষ থেকে অভিনেতার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০।

১৯৩০ সালের ১ মার্চ মনু মুখোপাধ্যায়ের জন্ম। মনু তাঁর ডাকনাম। তাঁর আসল নাম সৌরেন্দ্রনাথ মুখোপাধ্যায়। মণীন্দ্র চন্দ্র কলেজ থেকে আইএ পাশ ‌করার পর ১৯৫৭ সালে বিশ্বরূপায় প্রম্পটার হিসেবে যোগ দেন তিনি। এখান থেকেই তাঁর উত্তরণ শুরু হয়। বাবা অমরেন্দ্রনাথ মুখোপাধ্যায় ছিলেন বাঙলা নাট্যজগতের প্রথিতযশা ব্যক্তি।

১৯৫৭ সালে একজন প্রম্পটার থেকে তিনি থিয়েটার জগতে প্রবেশ করেন। পরবর্তী সময়ে থিয়েটারের পাশাপাশি চলচ্চিত্র এবং সিরিয়ালেও সুনামের সঙ্গে অভিনয় করেন। অভিনয় ছাড়াও তিনি দক্ষ তবলা বাদক ছিলেন।

১৯৫৯ সালে মুক্তি পাওয়া মৃণাল সেনের 'নীল আকশের নীচে' ছবি দিয়ে সিনেমা জগতে হাতেখড়ি হয়েছিল মনু মুখোপাধ্যায়ের। এরপর একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। তার মধ্যে উল্লেখযোগ্য মৃগয়া, জয়বাবা ফেলুনাথ, গণশত্রু, সাহেব, প্রতিদান ইত‍্যাদি। সত‍্যজিৎ রায়ের জয়বাবা ফেলুনাথে 'মছলিবাবা'র চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। বড় পর্দার পাশাপাশি ছোট পর্দাতেও অভিনয় করেছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in