"ইতনা সান্নাটা কিঁউ হ্যায় ভাই"

এ কে হাঙ্গেল
এ কে হাঙ্গেল ফাইল ছবি

"ইতনা সান্নাটা কিঁউ হ্যায় ভাই" শোলে ছবির সেই বিখ্যাত সংলাপ মনে হলেই যার কথা মনে পড়ে তিনি হলেন অবতার কিষাণ হাঙ্গাল ওরফে এ কে হাঙ্গাল। বর্তমান পাক পাঞ্জাবের শিয়ালকোটের এক কাশ্মীরী পন্ডিত পরিবারে ১৯১৪ সালের ১লা আগস্ট তাঁর জন্ম। ২০১২ সালের ২৬ আগস্ট ৯৮ বছর বয়সে মৃত্যু হয় খ্যাতিমান এই অভিনেতার। আজ তাঁর নবম মৃত্যু বার্ষিকী।

পেশোয়ারে থাকাকালীন শ্রী সঙ্গীত প্রিয়মন্ডল থিয়েটার গ্রুপে যোগ দিয়ে বিভিন্ন ছোটবড়ো ভূমিকায় অভিনয় করেছিলেন। পরবর্তী সময়ে ২৫ শে মে ১৯৪৩-এ শিল্পী ও নাট্যব্যক্তিত্বদের নিয়ে বামপন্থী সাংস্কৃতিক মঞ্চ আইপিটিএ তৈরি হলে তাতে যোগ দেন। আইপিটিএতে থাকাকালীন বলরাজ সাহানী ও কাইফী আজমীর সান্নিধ্যে এসে মার্কসীয় সাহিত্যর প্রতি আকৃষ্ট হন। কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার কারণে ১৯৪৭ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত তাঁকে কারাবাসও করতে হয়।

ছাত্রাবস্থায় উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি সামিল হওয়া ছাড়াও ১৯২৯ থেকে ১৯৪৭ পর্যাপ্ত ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। দেশভাগের পর তিনি করাচির পাট চুকিয়ে মুম্বাইতে এসে বসবাস করতে শুরু করেন।

থিয়েটারের প্রতি ভালোবাসা থেকেই ১৯৪৯ থেকে ১৯৬৫ পর্যন্ত একটানা অভিনয় করে গেছেন থিয়েটারে। এরপর পঞ্চাশ বছর বয়সে বাসু ভট্টাচার্য্যের 'তিসরি কসম' ছবিতে অভিনয়ের মধ্যে দিয়ে তাঁর হিন্দি ছবিতে আত্মপ্রকাশ। চলচ্চিত্রে অভিনয় করেছেন ১৯৬৬ থেকে ২০০৫ সাল পর্যন্ত। মোট ২২৫ টি হিন্দি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। ২০০৬ সালে ভারত সরকারের পক্ষ থেকে তাঁকে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করা হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in