সংরক্ষণ নয়, ভেঙে ফেলা হল কিংবদন্তী সানাই বাদক প্রয়াত ওস্তাদ বিসমিল্লা খানের বারাণসীর বাড়ি

বিসমিল্লা খান এবং তাঁর বাড়ি
বিসমিল্লা খান এবং তাঁর বাড়ি ফাইল ছবি

উত্তরপ্রদেশের বারাণসীতে ভেঙে দেওয়া হলো প্রয়াত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা‌‌ খানের বাড়ি। জানা গেছে কমার্শিয়াল কমপ্লেক্স তৈরি করতেই ভেঙে ফেলা হয়েছে ভারতরত্ন বিসমিল্লা খানের হাদহা সরাইয়ের এই বাড়ি।

১৯৩৬ সালে‌ বাড়িটি কেনার পর এখানেই নিজের পুরো জীবন কাটিয়েছেন ওস্তাদজি। এমনকি আমেরিকায় থাকার জন্য তাঁকে বাড়ির প্রস্তাব দেওয়া হলেও তা প্রত‍্যাখান করেছিলেন তিনি। ২০০৬ সালে তাঁর মৃত্যুর পর এই বাড়িটিকে মিউজিয়াম বানানোর দাবি তুলেছিলেন তাঁর শিষ‍্যরা। উঠেছিল হেরিটেজ তকমা দেবার দাবিও। সরকারের পক্ষ থেকে তখনও কোনো ব‍্যবস্থা নেওয়া হয়নি। এখন সেই বাড়ি ভেঙে ফেলার সময়ও সরকারের পক্ষ থেকে কোনো ব‍্যবস্থা নেওয়া হল না।

এই বাড়িতে এখন বিসমিল্লা খানের ছেলে প্রয়াত মেহতাব হুসেনের ছেলেরা থাকেন। তাঁদের একজন জানিয়েছেন, আর্থিক পরিস্থিতির কথা বিবেচনা করে এই বাড়ি ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। এখানে কমার্শিয়াল কমপ্লেক্স তৈরি করা হবে। তিনি জানান, "বাড়িটির এক অংশে তিনতলা কমার্শিয়াল অ‍্যাপার্টমেন্ট তৈরি করা হবে এবং অপর অংশে বিসমিল্লা খানের মিউজিয়াম তৈরি করা হবে। যেখানে তাঁর সমস্ত ব‍্যক্তিগত জিনিস, পুরস্কার, সার্টিফিকেট রাখা থাকবে।"

আগামী ২১ আগস্ট বিসমিল্লা খানের ১৪ তম প্রয়াণ বার্ষিকী। তার আগে এই খবর প্রকাশ‍্যে আসতেই নিন্দায় সরব হয়েছেন সঙ্গীতপ্রেমী সহ সাধারণ মানুষরা। তাঁর পালিতা কন‍্যা ও শিষ‍্যা সোমা ঘোষ জানান, "বাবার ঘর ভেঙে তাঁর জিনিসপত্র ফেলে দেওয়ার খবর শুনে আমি হতবাক। ওটা কেবলমাত্র একটা ঘর ছিল না, ওটা সঙ্গীতপ্রেমীদের উপাসনার জায়গা ছিল। ওটা হেরিটেজ ছিল। এটা সংরক্ষণ করার জন্য সকলের কাছে আবেদন জানাচ্ছি আমি।"

১৯৪৭ সালের ১৫ আগস্ট দেশের স্বাধীনতার দিন লাল কেল্লাতে সানাই বাজিয়েছিলেন বিসমিল্লা খান। ‌২০০১ সালে তাঁকে ভারতরত্ন সম্মান দেওয়া হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in