কেরল এখনও মোদীফায়েড হয়নি - জন আব্রাহাম

কেরলের জনগণ সাম্যে বিশ্বাস করে - জানালেন অভিনেতা
কেরল এখনও মোদীফায়েড হয়নি - জন আব্রাহাম
জন আব্রাহামফাইল ছবি সংগৃহীত

২০১৯ সালের লোকসভা নির্বাচনে গোটা দেশ জুড়ে মোদী ঝড়ের দাপটে বিরোধী শিবির যখন কার্যত বিপর্যস্ত তখন একমাত্র কেরলে একটিও আসন জিততে পারেনি বিজেপি। দেশজুড়ে হিন্দু জাতীয়তাবাদ মাথাচাড়া দিয়ে উঠলেও কেরলে দশ মিটার দুরত্বের মধ্যে মন্দির, মসজিদ, গীর্জার সহবস্থান লক্ষ্য করা যায়। কিন্তু কেরলে এমনটা কিভাবে সম্ভব হলো? কারণ কেরলের প্রত‍্যেক জনগণ সাম্যে বিশ্বাস করে। একটি অনুষ্ঠানে এমনই মন্তব্য করলেন বলিউড অভিনেতা জন আব্রাহাম।

জন আব্রাহাম বলিউডের এমন একজন অভিনেতা যাঁর ঝুলিতে অধিকাংশই দেশাত্মবোধক সিনেমা রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো রাজনৈতিক দলের হয়ে মন্তব্য করতে দেখা যায়নি তাঁকে। তবে এই প্রথম নিজের সাম‍্যবাদী ধারণার ওপর বিশ্বাসকে প্রকাশ‍্যে আনলেন অভিনেতা। কেরল এখনও কেন 'মোদী-ফায়েড' হয়নি তারও ব‍্যাখ‍্যা করলেন তিনি।

সম্প্রতি মুম্বাইয়ে একটি বইয়ের উদ্বোধনে নিজের রাজ‍্য কেরল সম্পর্কে জন আব্রাহাম বলেন, "এটাই কেরলের সৌন্দর্য। আপনি এখানে ১০ মিটারের মধ্যে কোনো সমস্যা ছাড়াই মন্দির, মসজিদ ও গীর্জার শান্তিপূর্ণ সহাবস্থান লক্ষ্য করতে পারবেন। এগুলো নিয়ে কোনো সমস্যাই হয়না ওখানে। যখন গোটা বিশ্বে প্রবলভাবে ধর্মীয় মেরুকরণ চলছে, তখন কেরলই একমাত্র জায়গা যেখানে যেকোনো ধর্ম বা সম্প্রদায়ের মানুষ শান্তিপূর্ণভাবে সহাবস্থান করছে।"

নিজের রাজ‍্যকে বামপন্থীদের রাজ‍্য হিসেবে ঘোষণা করে বলিউড অভিনেতা আরও বলেন, "যখন ফিদেল কাস্ত্রো মারা গেলেন, আমি কেরলে গিয়েছিলাম। কেরলই একমাত্র রাজ‍্য যেখানে তাঁর মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে ছবি ও হোর্ডিংয়ে ছেয়ে গিয়েছিল রাজ‍্য। কেরল সত‍্যিই কমিউনিস্ট। আমার বাবা আমাকে অনেক মার্ক্সবাদের বই এনে দিতেন। মালয়ালিদের মধ্যে একটা কমিউনিস্ট সত্ত্বা আছে। আমরা সাম‍্যবাদে বিশ্বাস করি। সম্পদের সমবন্টনে বিশ্বাস করি। কেরল এই সাম‍্যবাদের উজ্জ্বল দৃষ্টান্ত।"

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in