সাহিত্যিক, বিজ্ঞানীদের পর বিজেপিকে ভোট না দেবার আবেদন শিল্পীদের

সাহিত্যিক, বিজ্ঞানীদের পর বিজেপিকে ভোট না দেবার আবেদন শিল্পীদের
ছবি সংগৃহীত

দেশজুড়ে প্রায় ৬০০ জনের বেশি শিল্পী আসন্ন লোকসভা নির্বাচনে বিভেদকামী শক্তিকে পরাজিত করার আহ্বান জানালেন। ১২টি ভাষায় এই আবেদন প্রকাশিত হয়েছে artistuniteindia.com ওয়েবসাইটে।

যে ৬০০ অভিনেতা এই আবেদনে স্বাক্ষর করেছেন তাঁদের মধ্যে আছেন গিরীশ কারনাড, নাসিরুদ্দিন শাহ, অমল পালেকর, উষা গাঙ্গুলী, শান্তা গোখলে, মহেশ দত্তানী, এম কে রায়না, মলয়শ্রী হাসমি প্রমুখ। বাংলা, হিন্দি, ইংরেজি, তামিল, মারাঠী, মালয়ালম, কন্নড়, আসামী, তেলেগু, পাঞ্জাবী, কোঙ্কনী এবং উর্দুতে এই আবেদন করা হয়েছে।

ওই আবেদনে বলা হয়েছে – ব্রিটিশদের সময় থেকে ভারতীয় থিয়েটার নির্মাতারা তাঁদের কাজের মধ্যে দিয়ে ভারতের বহুত্ববাদকে সামনে নিয়ে এসেছে। আমরা আমাদের কাজের মধ্যে দিয়ে ভারতের স্বাধীনতা সংগ্রাম, বিভিন্ন সামাজিক সমস্যা, সমানাধিকারের দাবিকে তুলে ধরেছি। ভারতীয় থিয়েটার নির্মাতারা বৈষম্য, ধার্মিক বিভেদ, সঙ্কীর্ণতার বিরুদ্ধে কাজ করার ঐতিহ্য বহন করে চলেছে। দেড়শো বছর ধরে আমরা ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ভারত নির্মাণের জন্য কাজ করছি।

ওই আবেদনে আরও বলা হয়েছে – কিন্তু এখন আমাদের সব কাজই বিপদের সম্মুখীন। বর্তমান সময়ে গান, নাচ, হাস্যরস – সবকিছুকেই বিপদ ঘিরে রয়েছে। আমাদের ভালোবাসার সংবিধান বিপদের সম্মুখীন। সুস্থ বিতর্কের পরিমণ্ডল সংকুচিত হয়েছে। প্রশ্ন করলে, মিথ্যের প্রতিবাদ করলে, সত্যের পক্ষে বললে তাঁর গায়ে ‘জাতীয়তাবিরোধী’ তকমা লাগিয়ে দেওয়া হচ্ছে। আমাদের উৎসব, আমাদের খাদ্যাভ্যাস, আমাদের প্রার্থনার মধ্যে ঘৃণা ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই প্রবণতা খুবই বিপজ্জনক এবং একে এখুনি থামানো দরকার।

স্বাধীন ভারতবর্ষের ইতিহাসে আগামী নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কোনো গণতন্ত্রই প্রশ্ন, বিতর্ক এবং শক্তিশালী বিরোধী ছাড়া টিকে থাকতে পারেনা। কিন্তু বর্তমান সরকারের আমলে এগুলোর কোনোটাই থাকছে না।

পাঁচ বছর আগে উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে বিজেপি ক্ষমতায় এসেছিলো। যদিও তা রক্ষিত হয়নি। এই সময়ে বড়লোক আরও বড়লোক হয়েছে এবং গরীব আরও গরীব।

তাই আমাদের আবেদন – বিজেপি এবং সহযোগীদের বিরুদ্ধে ভোট দিন। ভোট দিন ধর্মনিরপেক্ষ ভারত গঠন করার জন্য। স্বপ্ন দেখার স্বাধীনতার পক্ষে ভোট দিন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in