বিজেপিকে ভোট না দেবার আহ্বান জানিয়ে আবেদন ১২৫ চিত্র নির্মাতার

বিজেপিকে ভোট না দেবার আহ্বান জানিয়ে আবেদন ১২৫ চিত্র নির্মাতার
ছবি সংগৃহীত

সমস্ত ভারতবাসীকে আসন্ন লোকসভা নির্বাচনে কেন্দ্রে বর্তমান ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি(BJP)-কে একটিও ভোট না দেওয়ার অনুরোধ করলো একশো জনেরও বেশি চিত্রনির্মাতা। www.artistuniteindia.com ওয়েবসাইটে "দেশের গণতন্ত্র রক্ষা করতে" শিরোনাম দিয়ে তথাকথিত স্বাধীন চিত্রনির্মাতারা দেশের জনগণের কাছে বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন রেখেছেন।

ভেত্রী মারান, আনন্দ পটবর্ধন, কবীর সিং চৌধুরী, গুরবিন্দর সিং সহ ১০৩ জনের স্বাক্ষর করা ওই আবেদনপত্রের শুরুতে বলা হয়েছে, "পরীক্ষামূলক সময়ের মধ্য দিয়ে চিরকাল চলেছে আমাদের দেশ। সাংস্কৃতিক দিক থেকে ও ভৌগোলিক দিক থেকে বৈচিত্র্যময় হলেও, আমরা সবসময় এক হয়ে থেকেছি, এক জাতি হিসেবে। এরকম একটি অপূর্ব দেশের নাগরিক হওয়া সত‍্যিই মহান অনুভূতি।... কিন্তু এখন এইসব সংকটাপন্ন।"

বিবৃতিতে উল্লেখ রয়েছে, "আমরা সবাই জানি, ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর এইসব পরিবর্তন হয়ে গিয়েছে। আরও খারাপ হচ্ছে পরিস্থিতি।"

https://www.artistuniteindia.com

চিত্রনির্মাতাদের মতে বর্তমান কেন্দ্র সরকার দেশপ্রেমকে "ট্রাম্প কার্ড" হিসেবে ব‍্যবহার করছে। "কোনো স্বতন্ত্র ব‍্যক্তি বা প্রতিষ্ঠান সামান‍্যতম ভিন্নমত পোষণ করলেই 'জাতীয়তাবিরোধী'-র তকমা লাগিয়ে দেওয়া হয়। দেশপ্রেম হল কিভাবে বিজেপি তার ভোটব্যাঙ্ক বাড়াবে তার একটি পদ্ধতি।"

বিজেপির বিরোধিতা কেন করছেন চিত্রনির্মাতারা তারও কারণ উল্লেখ করা হয়েছে আবেদনে। উল্লেখিত কয়েকটি কারণ হল, "মেরুকরণ ও ঘৃণার রাজনীতি ছড়িয়ে দেওয়া; স্বঘোষিত গোরক্ষকদের তান্ডব; দলিত, মুসলিম ও কৃষকদের প্রান্তিকীকরণ; ক্রমবর্ধমান সেন্সরশিপ।"

আবেদনপত্রটির একদম শেষে দেশবাসীদের উদ্দেশ্যে লেখা রয়েছে, "আপনাদের কাছে অনুরোধ এই ক্ষতিকর সরকার যাতে আর ক্ষমতায় ফিরতে না পারে তার জন্য আপনাদের পক্ষে যতটা করা সম্ভব তাই করুন। এমন একটা সরকার তৈরি করুন যা দেশের সংবিধানকে শ্রদ্ধা করবে ও আমাদের মত প্রকাশের স্বাধীনতা দেবে।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in