'পথের পাঁচালী' আমাকে বারবার অনুপ্রাণিত করে - সৌমিত্র চট্টোপাধ্যায়

সৌমিত্র চট্টোপাধ্যায়
সৌমিত্র চট্টোপাধ্যায়ফাইল ছবি সংগৃহীত

"কলকাতায় আসার পর একটা সময় ছিল যখন আমি প্রায়ই সিনেমা দেখার জন্য থিয়েটারে যেতাম এবং মনে করতাম এই সিনেমাগুলোর সংস্কার দরকার। কিন্তু যখন আমি ১৯৫৫ সালে 'পথের পাঁচালি' দেখি সিনেমা সম্পর্কিত আমার সব ভ্রান্ত ধারণা চিরতরে বদলে যায়। আমি সিনেমার প্রেমে পড়ে যাই।" সম্প্রতি কলকাতায় টাটা স্টিল আয়োজিত এক সাহিত্য সম্মেলনে একথা জানান প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

বিগত ছয় দশক ধরে সৌমিত্র চট্টোপাধ্যায় সমস্ত সিনেমা প্রেমীদের মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন। ওই সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তাঁর এই সাফল্যের পেছনে কেরিয়ারের শুরুতেই যে সমস্ত মহান চিত্র পরিচালকের সান্নিধ্য পেয়েছেন তাদের অবদান অনস্বীকার্য। বিখ্যাত চিত্র পরিচালক সত্যজিত রায়ের 'পথের পাঁচালি' (১৯৫৫) তাঁকে বারবার অনুপ্রাণিত করে এবং অভিনয়ের প্রতি তার মনে ভালোবাসার সঞ্চার করে।

সৌমিত্র চট্টোপাধ্যায় সত্যজিত রায়ের ১৪ টি সিনেমায় অভিনয় করেন। তিনি নিজেকে ধন্য মনে করেন যখন সত্যজিত রায় তাঁর অপু ট্রিলজি-র তৃতীয় পর্ব 'অপুর সংসার'(১৯৫৯) - এ অভিনয়ের জন্য তাঁকে বেছে নেন।

সত্যজিত রায়ের সাথে তাঁর প্রথম আলোচনার কথা স্মরণ করে তিনি বলেন, রায় বাবু লেখকের প্রতিটি তথ্য, খুঁটিনাটি অভিনেতাকে উপলব্ধি করাতেন। এছাড়াও তিনি বাংলা ভাষার উপর বেশি করে গুরুত্ব দিতেন।

সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, "যখন রায় বাবু বলেন, আমি 'অপুর' চরিত্রে অভিনয় করবো, আমি হতবাক হয়ে যাই। আমার মধ্যে বিশাল দায়িত্বের ভার আসে। কিন্তু এতো সুখ আমি তার আগে অনুভব করিনি। ভেবেছিলাম যে আমি আমার গন্তব্যের দিকে এগোচ্ছি।"

অনুষ্ঠানে তিনি অপর বাঙালি পরিচালক তপন সিনহাকে অভিনন্দন জানিয়ে বলেন," অভিনয়ের জন্য তপন সিনহার প্রতি তাঁর অনেক ভালোবাসা। তিনি অভিনয়ের কায়দা কাছ থেকে খুব সুন্দর বোঝাতেন। আমি তাঁর কাছ থেকে অনেক কিছুই শিখেছি।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in