Copa America: রাত পোহালেই লাতিন আমেরিকায় কাপ দখলের মহারণে মেসি নেইমার

১১ ই জুলাই ভারতীয় সময় ভোর সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হবে এই ম্যাচ। ব্রাজিল বধ করেই কি লিও মেসি শিরোপা খরা কাটবেন? নাকি মারাকানায় অপরাজিত থাকবেন নেইমার জুনিয়র! অপেক্ষায় ফুটবল বিশ্ব।
Copa America: রাত পোহালেই লাতিন আমেরিকায় কাপ দখলের মহারণে মেসি নেইমার
নেইমার ও মেসিগ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাত পোহালেই লাতিন আমেরিকায় মহাসংগ্রাম। কোপা আমেরিকার ফাইনালে রিও ডি জেনেরিওতে দুই পরাশক্তি আর্জেন্টিনা এবং ব্রাজিল। ১১ ই জুলাই ভারতীয় সময় ভোর সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হবে এই ম্যাচ। ব্রাজিল বধ করেই কি লিও মেসি শিরোপা খরা কাটবেন? নাকি মারাকানায় অপরাজিত থাকবেন নেইমার জুনিয়র! অপেক্ষায় ফুটবল বিশ্ব।

লিওনেল মেসি তাঁর ক্লাব কেরিয়ারে বার্সেলোনার হয়ে সবকিছু জিতেছেন। ব্যক্তিগত পুরস্কারের তালিকাও বড়। তবে দেশের জার্সিতে ছবিটা অন্যরকম। আর্জেন্টাইন তারকা আলবিসেলেস্তাদের হয়ে এর আগে চারটি ফাইনাল খেললেও দেশকে জয় এনে দিতে পারেননি। ২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হারে আর্জেন্টিনা। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালেও লিও মেসির আর্জেন্টিনাকে জার্মানির কাছে হারতে হয়। এরপর ২০১৫ ও ২০১৬ তে কোপা আমেরিকার ফাইনালে ট্রাইবেকারে চিলির কাছে শিরোপা খোয়াতে হয়েছে মেসিকে। এবার পঞ্চম ফাইনাল খেলতে নামছেন বার্সা মহাতারকা।

শেষবার ১৯৯৩ সালে শিরোপা জিতেছিলো আর্জেন্টিনা। তারপর দীর্ঘ ২৮ বছর কেটে গেলেও আর কোনো শিরোপার মুখ দেখেনি দু বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এবার সেই শিরোপার খরা কাটাতে বদ্ধপরিকর লিওনেল স্কালোনিরা।

অন্যদিকে নেইমার মারাকানায় কখনো হারেনি। রিও ডি জেনেরিওর এই স্টেডিয়ামে নেইমার পাঁচ ম্যাচ খেলেছেন তার মধ্যে তিনটি ম্যাচ জিতেছেন এবং দুটি ম্যাচ ড্র হয়েছে। যার মধ্যে ২০১৩ সালের কনফেডারেশন কাপ এবং অলিম্পিক গোল্ড মেডেল রয়েছে তাঁর ঝুলিতে।

তিতের অধীনে নিজেদের ঘরের মাঠে অপরাজেয় ব্রাজিলিয়ানরা। নিজেদের ঘরের মাঠে তিতের অধীনে ব্রাজিল ২৪ টি ম্যাচ খেলেছে। যার মধ্যে ২১ টি জিতেছে এবং ৩ টি ড্র করেছে। ১৯৫০ সালে ব্রাজিল শেষবার মারাকানায় হারের মুখ দেখেছিলো। এরপর ২৮ টি ম্যাচ খেললেও একটিতেও হারের মুখ দেখতে হয়নি পেলের দেশকে। এই মাঠেই দুটি কোপা আমেরিকা (১৯৮৯, ২০১৯) এবং একটি কনফেডারেশন কাপ (২০১৩) জিতেছে তারা।

চলতি কোপা আমেরিকায় দুরন্ত ছন্দে রয়েছে দুই দলই। রিয়েল মাদ্রিদ তারকা ক্যাসিমিরো জানিয়েই দিয়েছেন যে ব্রাজিল ফাইনাল খেলতে নয় শিরোপা জিততে মাঠে নামবে। ব্রাজিল প্রেসিডেন্ট জাইরে বলসোনারো আবার বলেছেন ব্রাজিল ৫ টি গোল দেবে আর্জেন্টিনাকে। তবে লিওনেল মেসি দেশকে একটি আন্তর্জাতিক শিরোপা তুলে দেওয়ার জন্য নিজের সবটুকু উজাড় করে দিতে প্রস্তুত। তিতে নাকি স্কালোনি? মেসি নাকি নেইমার? ব্রাজিল নাকি আর্জেন্টিনা? সাম্বার তালে নাচবে ব্রাজিলিয়ানরা নাকি মেসি ম্যাজিকে শিরোপা জিতবে আলবিসেলেস্তারা। অপেক্ষা আগামীকাল ভোর সাড়ে পাঁচটার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in