Copa America: ব্রাজিল বনাম আর্জেন্টিনা - মুখোমুখি লড়াইয়ে সফল কারা - এক নজরে ১০৭ বছর

'কোপা আমেরিকার ২০২১'-এর ফাইনাল ফুটবল বিশ্বের কাছে এক বিশেষ উপহার। ব্রাজিল এবং আর্জেন্টিনার এই ঐতিহাসিক লড়াই দীর্ঘ ১০৭ বছরের। দেখে নেওয়া যাক মুখোমুখি লড়াইয়ে সফল কারা।
Copa America: ব্রাজিল বনাম আর্জেন্টিনা - মুখোমুখি লড়াইয়ে সফল কারা - এক নজরে ১০৭ বছর
মেসি ও নেইমারফাইল ছবি, সকারলেডুমার সৌজন্যে

ব্রাজিল বনাম আর্জেন্টিনা। লাতিন আমেরিকার দুই পরম শক্তিধরের লড়াই বিশ্ববাসীর উত্তেজনাকে এক অন্য মাত্রায় নিয়ে যায়। সুদূর লাতিন আমেরিকায় খেলা হলেও ফুটবল প্রেমী বাঙালিরা হয়ে যাবে দুই ভাগে বিভক্ত। 'কোপা আমেরিকার ২০২১'-এর ফাইনাল ফুটবল বিশ্বের কাছে এক বিশেষ উপহার। ব্রাজিল এবং আর্জেন্টিনার এই ঐতিহাসিক লড়াই দীর্ঘ ১০৭ বছরের। দেখে নেওয়া যাক মুখোমুখি লড়াইয়ে সফল কারা।

১৯১৪ সালে বিশ্বের মঞ্চে প্রথম ফুটবলের দ্বৈরথ শুরু হয় দুই দেশের মধ্যে। ফিফার তথ্যসূত্র অনুযায়ী এখনও পর্যন্ত ১০৫ বার মুখোমুখি হয়েছে দুই দেশ। যার মধ্যে ব্রাজিল জিতেছে ৪১ বার এবং আর্জেন্টিনা জিতেছে ৩৮ বার। ড্র হয়েছে ২৬ টি ম্যাচ। এই লড়াইয়ে ব্রাজিলের ১৬০ গোলের বিপরীতে আর্জেন্টিনা গোল করেছে ১৬৩ টি।

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ বিশ্বকাপ জয়ী দল ব্রাজিল। পাঁচটি বিশ্বকাপ জিতেছে ফুটবল সম্রাট পেলের দেশ। এই তালিকায় যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি এবং জার্মানি। আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে দু বার। কোপার মঞ্চে সবচেয়ে সফল দেশ উরুগুয়ে। লাতিন আমেরিকার এই দেশটি সর্বোচ্চ ১৫ টি কোপা শিরোপা ঘরে তুলেছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আলবিসেলেস্তারা। আর্জেন্টিনা ঘরে তুলেছে ১৪ টি শিরোপা এবং তৃতীয় স্থানে থাকা ব্রাজিল জিতেছে ৯ টি শিরোপা।

কোপা আমেরিকায় ব্রাজিল এবং আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে মোট ৩৩ বার। যার মধ্যে ১৫ টি ম্যাচ জিতেছে ব্রাজিল এবং ১০ টি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। ড্র হয়েছে ৮ টি ম্যাচ। এই ৩৩ ম্যাচে ব্রাজিলের মোট ৪০ গোলের বিপরীতে আর্জেন্টিনা গোল করেছে ৫২ টি।

১১ ই জুলাই ভোরের লড়াইয়ের অন্যতম প্রধান আকর্ষণ হতে চলেছে বর্তমানে ফুটবল বিশ্বের দুই সেনসেশন লিওনেল মেসি এবং নেইমার জুনিয়রের দ্বৈরথ। মেসি তাঁর কেরিয়ারে আন্তর্জাতিক ট্রফি ছাড়া সবকিছুই জিতেছেন। শেষ বেলায় দলকে কোপা শিরোপা জেতাতে বদ্ধ পরিকর তিনি। অন্যদিকে নেইমার গত কোপা মরশুমে শিরোপা ঘরে তুলেছেন। এবারও নেইমারের নিজের দেশেই অনুষ্ঠিত হয়েছে বিশ্বের সবচেয়ে প্রাচীন মহাদেশীয় ফুটবল টুর্নামেন্ট। টানা দ্বিতীয়বার কোপা শিরোপা জিততে নাছড়বান্দা তিনিও।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in