WB Election 21: দ্বিতীয় দফায় রাজ্যে আসছে আরও কেন্দ্রীয় বাহিনী

WB Election 21: দ্বিতীয় দফায় রাজ্যে আসছে আরও কেন্দ্রীয় বাহিনী
ফাইল ছবি সংগৃহীত

নির্বাচন কমিশন আগেই ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কোন জেলায় কীভাবে, কত সংখ্যক করে মোতায়েন করা হবে তার তালিকা বিস্তারিতভাবে পাঠিয়ে দিয়েছিল। ১১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছে। আগামী ৮ মার্চের মধ্যে দ্বিতীয় দফায় ১৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসতে চলেছে। তারপরই রাজ্যের বিভিন্ন জেলায় এই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন প্রক্রিয়া শুরু হবে।

কমিশন সূত্রের খবর, প্রথম দফায় যে জেলাগুলিতে নির্বাচন হবে, সেখানে এই দ্বিতীয় পর্যায় রাজ্যে আসা ১৭০ কোম্পানি থেকে কেন্দ্রীয় বাহিনী পাঠানো হবে। তবে যদিও এখনও কোন জেলায় কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে, তা নিয়ে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি।

ইতিমধ্যেই বিরোধী দলগুলি নির্বাচন কমিশনের কাছে রাজ্য পুলিশের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ জানিয়েছে। কমিশন সূত্রে খবর, রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর মধ্যে যোগসূত্র থাকবে। প্রতিদিনের বাহিনীর গতিবিধি জেলা প্রশাসনকে পাঠাতে হবে। প্রত্যেকটি ডিসট্রিক্ট ইলেকশন অফিসারদের কাছে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৯-র লোকসভা নির্বাচনে মোট ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। একুশের নির্বাচনে বেড়েছে বুথের সংখ্যা। তাই রাজ্যের আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে সর্বশেষ ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। আট দফায় ভোট হওয়ায় বাহিনীর সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in