আদর্শ আচরণবিধি ভঙ্গ - ফিরহাদ হাকিমকে কমিশনের শো-কজ

সব অভিযোগ অস্বীকার করে ফিরহাদ বলেন, বিজেপি ভুয়ো ভিডিও বানিয়ে মিথ্যা অভিযোগ করছে। নির্বাচনের আগে প্রতিবারই বিজেপির আইটি সেল বিভিন্ন রকম মিথ্যা ভিডিও তৈরি করে তা ভাইরাল করে।
আদর্শ আচরণবিধি ভঙ্গ - ফিরহাদ হাকিমকে কমিশনের শো-কজ
ফিরহাদ হাকিম ফাইল ছবি সংগৃহীত

আদর্শ আচরণবিধি লঙ্ঘন করার জন্য নির্বাচন কমিশন নোটিশ দিল ফিরহাদ হাকিমকে। তাঁকে শোকজ করা হয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, এক নির্বাচনী প্রচারে তিনি বিজেপির বিরুদ্ধে আদর্শ আচরণবিধি ভঙ্গ করে, বিতর্কিত মন্তব্য করেছিলেন। তাই কমিশন তাঁকে কারণ দর্শানোর চিঠি পাঠিয়েছে। একইসঙ্গে বলা হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে জবাব দিতে হবে। নয়তো কমিশন কড়া পদক্ষেপ করতে পারে।

সম্প্রতি একটি ভাইরাল হওয়া ভিডিওয় দেখা গেছে, বিজেপি কর্মী ও সমর্থকদের যেখানেই দেখবেন, সেখানেই মারবেন। একটি প্রচার চলাকালীন কলকাতা বন্দরের তৃণমূল প্রার্থী ফিরহাদ দলীয় কর্মীদের এমনটাই বলছেন। বিজেপি এই ভিডিও নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কমিশনের কাছে আর্জি জানায় বিজেপি।

মঙ্গলবার কমিশন নোটিস জারি করে জানিয়েছে, বিজেপির অভিযোগ নিজস্ব সূত্র থেকে খতিয়ে দেখা হচ্ছে৷ এরপর ভিডিওর সত্যতা যাচাই করেই কমিশন শোকজ করে ফিরহাদকে।

ফিরহাদের বক্তব্য উল্লেখ করে করে কমিশন জানিয়েছে, এই ধরনের উস্কানিমূলক বক্তব্য নির্বাচনী আচরণবিধি মডেল কোড অব কন্ডাক্টের ১ ও ২ নম্বর ধারা লঙ্ঘন করেছে। ২৪ ঘণ্টার মধ্যে ফিরহাদ কারণ দর্শাতে না পারলে, তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবে কমিশন৷

যদিও সব অভিযোগ অস্বীকার করে ফিরহাদ বলেন, বিজেপি ভুয়ো ভিডিও বানিয়ে মিথ্যা অভিযোগ করছে। নির্বাচনের আগে প্রতিবারই বিজেপির আইটি সেল বিভিন্ন রকম মিথ্যা ভিডিও তৈরি করে তা ভাইরাল করে। প্রচারে বেরিয়ে বিজেপিও তাঁদের গালিগালাজ করে বলে পাল্টা অভিযোগ করেছেন ফিরহাদ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in