গদ্দারি রাজনীতির জন্ম দিয়েছেন মমতাই, গরু ছাগলের মতো জনপ্রতিনিধি কিনেছিলেন - অধীর

অধীরের মতে- পশ্চিমবঙ্গে কংগ্রেস এবং বামফ্রন্ট থেকে নেতাদের ভাঙিয়ে নিয়ে আসার রাজনীতি শুরু করেছিলেন তিনি। মোদি-অমিত শাহ এখন সেই রাজনীতি করছেন।
গদ্দারি রাজনীতির জন্ম দিয়েছেন মমতাই, গরু ছাগলের মতো জনপ্রতিনিধি কিনেছিলেন - অধীর
অধীর রঞ্জন চৌধুরী ফাইল ছবি সংগৃহীত

নিজের নীতিতেই ছারখার হয়ে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই মনে করছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। পশ্চিমবঙ্গে কংগ্রেস এবং বামফ্রন্ট থেকে নেতাদের ভাঙিয়ে নিয়ে আসার রাজনীতি শুরু করেছিলেন তিনি। মোদি-অমিত শাহ এখন সেই রাজনীতি করছেন। আর তাতেই শোচনীয় অবস্থা হয়েছে তৃণমূল সুপ্রিমোর।

বুধবার কলকাতা প্রেস ক্লাবে অধীর বলেন, এই গদ্দারি রাজনীতির জন্ম দিয়েছিলেন মমতাই। তিনি বেনিয়াগিরি করেছিলেন। গরু, ছাগলের মতো জনপ্রতিনিধি কিনেছিলেন। পুরসভা ও পঞ্চায়েত বিরোধীদের থেকে দখল করেছিলেন। এখন সেই কাজটাই করছে বিজেপি। তাই মুখ্যমন্ত্রী বলছে ২০০ আসল না পেলে গদ্দাররা বিজেপিতে চলে যাবে। কংগ্রেস নেতার দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় হার স্বীকার করেছেন। আর বিজেপিকে এই রাজ্যে ক্ষমতায় আসা থেকে আটকানোর কাজটা সংযুক্ত মোর্চাই করবে। এই মমতাই কংগ্রেসকে বলেছেন সাইনবোর্ড বানিয়ে দিয়েছেন, একসময় কংগ্রেস করতেন বলে লজ্জা করে তাঁর। অথচ নন্দীগ্রামে নির্বাচনের দিন সেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকেই ফোন করেছিলেন। এটাই মমতার পরাজয় এবং কংগ্রেসের নৈতিক জয়।

নন্দীগ্রামের একটা বুথে দুই ঘণ্টা বসে থাকলেন। কিন্তু নির্বাচন কমিশনকে না জানিয়ে আর্জি জানালেন রাজ্যপালের কাছে। তারপর দ্বারস্থ হলেন সোনিয়া গান্ধীর। দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাজনীতিতে কংগ্রেসের ভূমিকা কথা বুঝতে পেরে তিনি চিঠি লিখলেন সোনিয়া গান্ধীকে।

সংযুক্ত মোর্চা ক্ষমতায় এলে কী হবে? প্রশ্নের জবাবে তিনি বলেন, সংযুক্ত মোর্চা যাতে নবান্ন দখল করতে পারে, সেই লক্ষ্যে আমরা এগোচ্ছি। হেরে গেলে মমতা বন্দ্যোপাধ্যায় কোথায় যাবেন আমরা জানি না। কে সংযুক্ত মোর্চাকে সমর্থন করবেন, তাঁদের ব্যাপার। তৃণমূল সম্পর্কে তিনি বলেন, গত ১০ বছর ধরে যারা গণতন্ত্রকে হত্যা করেছে, তারা গণতন্ত্র রক্ষার কথা বললে শুনবে কেন? কয়লা পাচার, অবৈধ বালি খাদান, গরু পাচারের সব টাকা পুলিশ এবং রাজ্য ও কেন্দ্রের শাসকদলের নেতাদের কাছে। সংযুক্ত মোর্চা প্রসঙ্গে তিনি বলেন, ২০১৬ সালে জোটে কিছু আড়ষ্টতা ছিল। কিন্তু এবার আর তা নেই। সংযুক্ত মোর্চাই সরকার গড়বে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in