চলতি বিধানসভা নির্বাচনে রেকর্ড পরিমাণ 
অর্থ বাজেয়াপ্ত করেছে নির্বাচন কমিশন
ছবি- প্রতীকী

চলতি বিধানসভা নির্বাচনে রেকর্ড পরিমাণ অর্থ বাজেয়াপ্ত করেছে নির্বাচন কমিশন

মোট ৪টি রাজ্য ও পুদুচেরি থেকে মোট ১,০০১.৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে

নয়াদিল্লি, ১৭ এপ্রিল: চলতি বিধানসভা নির্বাচনে নির্বাচন কমিশন রেকর্ড পরিমাণ বাজেয়াপ্ত করেছে। যার পরিমাণ প্রায় ১০০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। এই প্রথম বিধানসভা নির্বাচনে এত পরিমাণ নগদ অর্থ, নেশাদ্রব্য ও অন্যান্য জিনিস আটক করেছে।

মোট বাজেয়াপ্তর মধ্যে তামিলনাড়ু থেকেই ৪৪৬.২৮ কোটি টাকার জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। অসম থেকে ১২২. ৩৫ কোটি টাকার, কেরল থেকে ৮৪.৯১ কোটি টাকা মূল্যের জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। পুদুচেরি থেকে ৩৬.৯৫ কোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। মোট ৪টি রাজ্য ও পুদুচেরি থেকে মোট ১,০০১.৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পর এই এত পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে নির্বাচনে সময়। কমিশনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কমিশনের উন্নত কৌশলের কারণে ও ভালো প্রস্তুতি নেওয়ার কারণেই ভোট চলাকালীন এত পরিমাণ অর্থ মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্ভব হয়েছে।

কমিশনের তরফে বিশেষ ৫ জন পরিদর্শক টিম ও ৩২১ জন পরিদর্শককে ক্লোজ মনিটারিংয়ের জন্য নিয়োগ করা হয়েছে। মোট ২৫৯টি বিধানসভা আসনকে "Expenditure Sensitive Constituencies" হিসেবে এই আসনগুলোর উপর আরও বেশি নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

আইন অনুসারে, ভোটারদের প্রভাবিত করতে নগদ অর্থ বিলি ও উপহার দেওয়া ঘুষ দেওয়ার সামিল। যা সংবিধানের রিপ্রেজেনটেশন অফ পিপল অ্যাক্ট, ১৯৫১ অনুসারে দণ্ডবিধির ১৭১ বি ধারায় বেআইনি। সেই কারণেই বিশেষ টিম গঠন করে এই ধড়পাকড়ের ব্যবস্থা করা হয়েছে। আর তাতে সাফল্যও মিলেছে উত্তরোত্তর।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in