অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ODI সিরিজ খেলতে নারাজ, বিশ্বকাপে যোগ্যতা অর্জনে সমস্যায় পড়বে দঃ আফ্রিকা!

আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। প্রতিটি ম্যাচই ছিল আইসিসি সুপার লীগের অন্তর্ভুক্ত।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

আগামী বছর ভারতে অনুষ্ঠিত একদিনের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে দক্ষিণ আফ্রিকা? নিজেদের সিদ্ধান্তেই কপাল পুড়তে পারে প্রোটিয়াদের। আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। প্রতিটি ম্যাচই ছিল আইসিসি সুপার লীগের অন্তর্ভুক্ত। যার ফলে এই ম্যাচগুলির মাধ্যমে সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করা জড়িয়ে রয়েছে রামধনুর দেশের। কিন্তু জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় ওডিআই সিরিজ খেলবে না বলে জানিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। সিএসএ-র এই সিদ্ধান্তে রীতিমত শোরগোল পড়ে গিয়েছে ক্রিকেট মহলে।

আগামী বছরের ১২-১৭ ই জানুয়ারি অস্ট্রেলিয়াতে এই ওডিআই সিরিজ আয়োজনের কথা ছিল। কিন্তু সিরিজের সময়সূচী দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লীগের সময়সূচীর সাথে এক হয়ে যাচ্ছে। গত মাসে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে সূচী পরিবর্তনের অনুরোধ করেছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। কিন্তু ঠাসা ক্রীড়াসূচীর মাঝে কোনো উইন্ডোই খুঁজে পায়নি অজি বোর্ড। যে কারণে ঘরোয়া টি-টোয়েন্টির জন্য ওডিআই সিরিজ নাকচ করছেন প্রোটিয়ারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলি জানিয়েছেন, "এটা হতাশাজনক যে, দক্ষিণ আফ্রিকা জানুয়ারি মাসে ওয়ানডে সিরিজ খেলবে না। যদিও এটা ভেবে আমরা আনন্দিত যে, আমরা তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলব দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এর মধ্যে বক্সিং ডে ও নতুন বছরে টেস্ট রয়েছে।"

দক্ষিণ আফ্রিকা না খেললে সরাসরি তিন ম্যাচ জয়ের পয়েন্ট পেয়ে যাবে ক্রিকেট অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে ব্যাপারটা হবে ৩-০ ব্যবধানে হারের মতো। প্রোটিয়াদের কাছে এ এক বড় ধাক্কা। বর্তমানে ৪৯ পয়েন্ট নিয়ে আইসিসি সুপার লীগের ১১ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন থেকে ছিটকে যেতে পারে।

ছবি - প্রতীকী
Roger Federer: ইনস্টাগ্রাম পোস্টের সাথে সাথেই খুশির হাওয়া টেনিস বিশ্বে, কোর্টে ফিরছেন রজার ফেডেরার!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in