Tokyo Olympics: পদকের আশা দেখাচ্ছে ভারতের পুরুষ ও মহিলা হকি দল, কাল শুরু কুস্তি অভিযান
অলিম্পিক্স ডট কমের সৌজন্যে

Tokyo Olympics: পদকের আশা দেখাচ্ছে ভারতের পুরুষ ও মহিলা হকি দল, কাল শুরু কুস্তি অভিযান

আশা দেখাচ্ছে ভারতের পুরুষ ও মহিলাদের হকি দল। তবে এবার পদক জয়ের দৌড়ে নামছেন ভারতীয় কুস্তিগীররা। কুস্তি থেকে অন্তত চারটি পদক জয়ের স্বপ্ন দেখছে ভারত।

শ্যুটিং, তিরন্দাজীতে চূড়ান্ত ব্যর্থ ভারত। পুরুষদের বক্সিংয়েও পদক অধরা। মহিলাদের বক্সিংয়ে একম পদক নিশ্চিত করেছেন লাভলিনা বরগোহাঁই। এখনও পর্যন্ত মোট দুটি পদক জিতেছে ভারত এবং একটি পদক নিশ্চিত করেছে। ভারোত্তলনের ৪৯ কেজি ক্যাটাগরিতে রূপো জিতেছেন মীরাবাঈ চানু এবং ব্যাডমিন্টনে ব্রোঞ্জ পদক জিতেছেন পি ভি সিন্ধু।

আশা দেখাচ্ছে ভারতের পুরুষ ও মহিলাদের হকি দল। তবে এবার পদক জয়ের দৌড়ে নামছেন ভারতীয় কুস্তিগীররা। কুস্তি থেকে অন্তত চারটি পদক জয়ের স্বপ্ন দেখছে ভারত। আগামীকাল সোনম মালিকের হাত ধরেই কুস্তি অভিযান শুরু হবে ভারতের। মঙ্গলবার মহিলাদের ৬২ কেজি ফ্রিস্টাইলের রাউন্ড ১৬-তে এশিয়ান চ্যাম্পিয়নশীপে রূপো জয়ী মঙ্গোলিয়ার বোলোরতুয়া খুরেলখুর বিরুদ্ধে অভিযান শুরু করবেন সোনম।

চলতি টোকিও অলিম্পিকে ভারতের মোট সাত কুস্তিগীর অংশ নিয়েছেন। এনারা হলেন বজরং পুনিয়া, ভিনেশ ভোগত, রবি দাহিয়া, অংশু মালিক, দীপক পুনিয়া, সীমা বিসলা এবং সোনম মালিক।

এখনও পর্যন্ত অলিম্পিকে কুস্তি থেকে ভারত মোট পাঁচটি পদক জিতেছে। যার মধ্যে রয়েছে চারটি ব্রোঞ্জ এবং একটি রূপো। ১৯৫২ অলিম্পিকে পুরুষদের ফ্রিস্টাইল ব্যান্টামওয়েটে খারশাবা দাদাসাহেব যাদব ভারতকে কুস্তিতে ব্রোঞ্জের মাধ্যমে প্রথম অলিম্পিক পদক এনে দেন। এছাড়া তারকা কুস্তিগীর সুশীল কুমার ভারতকে জোড়া পদক এনে দেন।

পুরুষদের ফ্রিস্টাইলের ৬৬ কেজি বিভাগে রিওতে ব্রোঞ্জ জেতা সুশীল লন্ডন অলিম্পিকে এনে দেন রূপো। ২০১২ লন্ডন অলিম্পিকে যোগেশ্বর দত্ত পুরুষদের ফ্রিস্টাইলের ৬০ কেজি বিভাগে দেশকে এনে দেন ব্রোঞ্জ। লন্ডন অলিম্পিকে কুস্তিতে ভারত দুটি পদক জেতে। ২০১৬ সালের রিও অলিম্পিকে ভারতকে ব্রোঞ্জ এনে দেন সাক্ষী মালিক।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in