T-20 World Cup: আফগানিস্তানের বিরুদ্ধে স্বস্তির জয়, শামির দখলে ৩ উইকেট

টানা দুই ম্যাচ হারের পর অবশেষে জয়ে ফিরলো টিম ইন্ডিয়া। আবুধাবিতে ভারতের দেওয়া ২১১ রানের পাহাড় প্রমাণ লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান সংগ্রহ করে আফগানিস্তান।
T-20 World Cup: আফগানিস্তানের বিরুদ্ধে স্বস্তির জয়, শামির দখলে ৩ উইকেট
আফগানিস্তান বনাম ভারতছবি ট-২০ ওয়ার্ল্ড কাপ ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

টানা দুই ম্যাচ হারের পর অবশেষে জয়ে ফিরলো টিম ইন্ডিয়া। আবুধাবিতে ভারতের দেওয়া ২১১ রানের পাহাড় প্রমাণ লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান সংগ্রহ করে আফগানিস্তান। ৬৬ রানে বড় জয় নিয়ে চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পয়েন্টের খাতা খুলেছে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া ভারতীয় দল।

আবুধাবিতে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে চরম ব্যাটিং ব্যর্থতার ক্ষোভ যেনো আফগানিস্তানের বিরুদ্ধেই উগরে দিলেন রোহিত-রাহুলরা। শুরু থেকেই ব্যাট হাতে দেওয়ালি ধামাকা করতে থাকেন দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। প্রথম উইকেটে এই জুটি ১৪০ রানের ইনিংস উপহার দিয়েছেন।

রোহিত শর্মা তাঁর আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেরিয়ারের ২৩ তম অর্ধশতরান করলেন এদিন। ৮ টি বাউন্ডারি এবং ৩ টি ওভার বাউন্ডারির মাধ্যমে ৪৭ বলে ৭৪ রানের দুরন্ত ইনিংস খেলে রোহিত থামেন করিম জানাতের বলে। অপর ওপেনার লোকেশ রাহুল ৪৮ বলে ৬৯ রান করে গুলবদিন নায়েবের কাছে বোল্ড হয়ে ফেরেন। রাহুলের ইনিংস সাজানো রয়েছে ৬ টি বাউন্ডারি এবং ২ টি ওভার বাউন্ডারির মাধ্যমে।

এদিন ব্যাট করতে নামেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। রোহিত ফিরে যাওয়ার পর নামেন ঋষভ পন্থ এবং রাহুলের ফিরে যাওয়ার পর নামেন হার্দিক পান্ডিয়া। বিরাট না নামলেও ঋষভ-হার্দিক জুটি ব্যাট হাতে ভারতের হয়ে কাজটা ভালো মতোই সেরে দেন। এই জুটি ঝড় তোলেন আফগান বোলারদের বিপক্ষে। মাত্র ২১ বলে ৬৩ রানের পার্টনারশিপ গড়ে দলকে পৌঁছে দেন চলতি টুর্নামেন্টের সর্বোচ্চ দলগত স্কোরে। হার্দিক পান্ডিয়া ১৩ বলে ৩৫* রানের মারকাটারি ইনিংস খেলে অপরাজিত রইলেন। সেইসঙ্গে ১৩ বলে ২৭* রানের ঝড়ো ইনিংস খেলেছেন পন্থও। রোহিত-রাহুল-ঋষভ-হার্দিকের ব্যাটিং নৈপুণ্যে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করেছে বিরাট বাহিনী।

দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে অধিনায়ক মহম্মদ নবি এবং করিম জানাত ছাড়া অন্য কোনো ব্যাটার ত্রিশের গন্ডি টপকাতে পারেননি। ৩২ বলে ৩৫ রান করেছেন নবি এবং ২২ বলে অপরাজিত ৪২* রানের ঝড়ো ইনিংস এসেছে জানাতের ব্যাটে। টপ অর্ডারে হজরতউল্লাহ জাজাই (১৩), মহম্মদ শাহজাদ (০), রহমনুল্লাহ গুরবাজ (১৯), গুলবদিন নায়েব (১৮), নাজিবুল্লাহ জাদরানরা (১১) সকলেই ব্যর্থ হন।

ভারতের হয়ে এই ম্যাচে ৪ ওভারে ৩২ রান দিয়ে ৩ টি উইকেট তুলে নিয়েছেন মহম্মদ শামি। ৪ ওভারে মাত্র ১৪ রানের বিনিময়ে জোড়া উইকেট শিকার করেছেন রবিচন্দ্রন অশ্বিন। এছাড়াও একটি করে উইকেট নিয়েছেন জসপ্রীত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in