Hockey Men's World Cup: ২০২৩ বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার এই পাঁচ দেশ!

অস্ট্রেলিয়া, বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি ও ভারতের নামই ফেভারিট হিসেবে উঠে আসছে। ফেভারিট হওয়ার যথেষ্ট কারণও রয়েছে।
হকি বিশ্বকাপ
হকি বিশ্বকাপছবি - উইকিপিডিয়া

আর মাত্র তিন দিনের অপেক্ষা। তারপরেই শুরু হবে হকি বিশ্বকাপ। প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও দক্ষিণ আফ্রিকা। তবে বিশেষজ্ঞদের মতে ফেভারিট হিসেবে রয়েছে পাঁচটি দেশ। ওই পাঁচটি দেশ এবারের হকি বিশ্বকাপের দাবিদার।

ইন্টারন্যাশনাল হকি ফেডারেশনের তালিকায় প্রথমে রয়েছে অস্ট্রেলিয়া, দ্বিতীয় স্থানে বেলজিয়াম, তৃতীয় স্থানে নেদারল্যান্ডস, জার্মানি রয়েছে চতুর্থ ও ইংল্যান্ড রয়েছে পঞ্চম স্থানে। ষষ্ঠ স্থানে রয়েছে আয়োজক দেশ ভারত। অস্ট্রেলিয়া, বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি ও ভারতের নামই ফেভারিট হিসেবে উঠে আসছে। ফেভারিট হওয়ার যথেষ্ট কারণও রয়েছে।

খাতায়-কলমে অনেকটাই এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। তারা এখনও পর্যন্ত ৯২ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। তার মধ্যে ৬৯ টিতেই জিতেছে। শতকরার বিচারে ৭৫ শতাংশ। গোল করেছে ৩০৫টি। ওশিয়ানিয়া মহাদেশ থেকে তারাই সবথেকে বেশি বিশ্বকাপ জেতে। ১৯৮৬, ২০১০ এবং ২০১৪ হকি বিশ্বকাপ জয়ী হয় অস্ট্রেলিয়া।

এরপর বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার হিসেবে তালিকায় থাকছে নেদারল্যান্ডস। ডাচদের দখলেও রয়েছে তিনটি বিশ্বকাপ - ১৯৯৮, ১৯৯০ ও ১৯৭৩। গত বিশ্বকাপেও তারা ফাইনালে উঠেছিল। বেলজিয়ামের কাছে হেরে চতুর্থ বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভঙ্গ হয় তাদের। ২০২৩ বিশ্বকাপ জিতলে তারা পাকিস্তানের সাথে যৌথভাবে সর্বাধিক বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়বে। বিশ্বকাপের মঞ্চে নেদারল্যান্ড একমাত্র দল যাদের একশো টা ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। ১০০ টা ম্যাচের মধ্যে জিতেছে ৬১টি ম্যাচ, গোল করেছে ২৬৭টি।

তৃতীয় দেশটি হলো বেলজিয়াম। বর্তমানে তারাই এখন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। শুধু বিশ্বকাপই নয় অলিম্পিকও বেলজিয়াম জিতেছে। ২০১৮ বিশ্বকাপের সকলকে অবাক করে ডাচদের হারিয়ে প্রথমবার হকি বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইউরোপের দেশটি। অনেকেই বলছেন ২০২৩ বিশ্বকাপ জিতেও নজির গড়তে পারে তারা।

আয়োজক দেশ ভারতকেও অনেকে ফেভারিট মনে করছেন। ভারত শেষবার বিশ্বকাপ জেতে ১৯৭৫ সালে। দীর্ঘ ৪৭  বছরের ট্রফি করা কাটিয়ে ঘরের মাঠে চ্যাম্পিয়ন হতে পারে তারা এবার। ভারতীয় হকি দল বেশ কয়েকটি উজ্জ্বল পারফরম্যান্স করেছে গত বছর। টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ, বার্মিংহামে কমনওয়েলথ গেমসে সিলভার, এশিয়া কাপে ব্রোঞ্জ জিতেছে হরমনপ্রীতরা। প্রো লিগে তৃতীয় স্থান অধিকার করে ভারত। মোট ৯৫ টি ম্যাচ খেলেছে ভারত জিতেছে ৪০টি এবং গোল করেছে ১৯৯ টি।

হকি বিশ্বকাপের পঞ্চম দাবিদার দেশটি হল জার্মানি। যথেষ্ট অভিজ্ঞ দল নিয়ে ২০২৩ ওড়িশা বিশ্বকাপ শুরু করতে চলেছে তারা। ২০০২ ও ২০০৬ সালে হকি বিশ্বকাপ জিতেছিল জার্মানি। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে হারতে হয়েছিল জার্মানিকে। স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে কোন দলই কাউকে এক ইঞ্চিও জমি ছাড়বে না। সেরার সেরা হওয়ার লড়াইয়ে এই পাঁচটি দেশ ছাড়াও নজর থাকবে আর্জেন্টিনা, ইংল্যান্ড, স্পেন নিউজিল্যান্ড ও কোরিয়ার দিকে।

হকি বিশ্বকাপ
Hockey Men's World Cup: ফিরে দেখা ১৯৭৫ বিশ্বকাপ, কেমন ছিল পাকিস্তানকে হারিয়ে কাপ জয়ের সফর
হকি বিশ্বকাপ
Hockey Men's World Cup: বীরসা মুন্ডা হকি স্টেডিয়াম বৃহত্তম নয় - ওড়িশা সরকারকে কটাক্ষ BJP বিধায়কের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in