হরিয়ানার ভগবানী দেবীর ৯৪ বছর বয়সে পদক জয়! প্রশংসায় মেতেছে ক্রীড়ামহল ও নেটিজনেরা

৩৫ বছর ও তার ঊর্ধ্ববয়সী ক্রীড়াবিদদের জন্য আয়োজিত একটি ইভেন্ট হল ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। যা ফিনল্যান্ডে, চলতি বছরের ২৯শে জুন থেকে ১০ই জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল।
ফিনল্যান্ডে অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভগবানী দেবী
ফিনল্যান্ডে অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভগবানী দেবীছবি সংগৃহীত

ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে একটি স্বর্ণপদক ও দুটি ব্রোঞ্জপদক জিতে নজির গড়লেন হরিয়ানার বাসিন্দা, ৯৪ বছর বয়সী ভগবানী দেবী। সম্প্রতি ফিনল্যান্ডের টাম্পেরে অনুষ্ঠিত অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার স্প্রিন্ট ইভেন্টে ও শটপুটে জয়ী ভগবানী দেবী ভারতের পতকা তুলে ধরে আরও একবার প্রমাণ করেছেন নিজের ইচ্ছেকে জয় করতে বয়স কখনও বাধা হতে পারে না।

৩৫ বছর ও তার ঊর্ধ্ববয়সী ক্রীড়াবিদদের জন্য আয়োজিত একটি ইভেন্ট হল ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। যা ফিনল্যান্ডে, চলতি বছরের ২৯শে জুন থেকে ১০ই জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। এই ইভেন্টে ১০০ মিটারের স্প্রিন্ট ইভেন্টে রেকর্ড সময় ২৪.৭৪ সেকেন্ডে সমাপ্ত করে নিয়ে স্বর্ণপদক জিতেছেন ভগবানী দেবী। তিনি শট পুটেও একটি ব্রোঞ্জপদক জিতেছেন।

এই নজিরবিহীন ঘটনার পর ভারতীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রকের তরফে ট্যুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছে। শ্রীমতি ভগবানীর কৃতিত্ব দেশের সর্বত্র প্রশংসিত হয়েছে। অনুরাগ ঠাকুর, হরদীপ সিং পুরী এবং পীযূষ গোয়েল সহ মন্ত্রীরা ৯৪ বছর বয়সীকে অভিনন্দন জানিয়ে ট্যুইটে বলেন, “তিনি সকলের অনুপ্রেরণা”।

একটি টুইটার পোস্টে, পীযূষ গোয়েল লিখেছেন, “পৃথিবী আজ আপনার পায়ের নীচে! আমরা আপনার জন্য খুব গর্বিত ভগবানী দেবীজি। ফিনল্যান্ডে ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে একটি স্বর্ণ ও দুটি ব্রোঞ্জপদক জিতেছেন। এই বয়সে এই ধরণের জয় সত্যিই অসাধারণ কৃতিত্ব।” এছাড়াও অরবিন্দ কেজরিওয়াল লিখেছেন, “আমি ভগবানী দেবীকে অভিনন্দন জানাই। ৯৪ বছর বয়সে বিশ্ব মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের জন্য খ্যাতি অর্জন করেছেন। তাঁর ইচ্ছাশক্তি আমাদের সকলের জন্য অনুপ্রেরণা। ভারতবর্ষ আপনাকে নিয়ে গর্বিত”।

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোর লাল খট্টর, শ্রীমতি ভগবানীকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, ৯৪বছর বয়সে তাঁর এই কৃতিত্বের ফলে ভগবানী সারা বিশ্বের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছেন। “ফিনল্যান্ডের বিশ্ব মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণ সহ ৩টি পদক জেতার জন্য ভগবানী দেবীকে আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা। আপনার এই কৃতিত্ব তরুণদের মধ্যে উৎসাহ পূরণ করতে সাহায্য করবে।”

ইন্টারনেটে দ্রুত ছড়িয়ে পড়েছে ভগবানীজির কৃতির কথা। নেটিজনেরা তাঁদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কেউ তাঁকে লিখেছেন ‘সুপার লেডি’। আবার কেউ বা আখ্যায়িত করেছেন, ‘অ্যাথলেটিক্সের রানী’ হিসেবে।

ফিনল্যান্ডে অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভগবানী দেবী
Kerala: রাজনীতির পর খেলার মাঠেও চমক! দেশের হয়ে হার্ডল রেসে ব্রোঞ্জ জয় ৮০ বছরের CPIM নেতার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in