ভারতীয় ক্রিকেট মহলে শোকের ছায়া। প্রয়াত হলেন ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তি রাজিন্দর গোয়েল। রঞ্জি ট্রফিতে এই বাঁ হাতি স্পিনারের ঝুলিতেই রয়েছে সবচেয়ে বেশি উইকেট অথচ কোনোদিন জাতীয় দলের হয়ে খেলা হয়ে ওঠেনি তাঁর। দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭।

ডোমেস্টিক ক্রিকেটে বল হাতে প্রায় আড়াই দশক ম্যাজিক দেখিয়েছেন রাজিন্দর গোয়েল। ১৯৫৮-৫৯ মরশুমে ফার্স্ট ক্লাস ক্রিকেট দিয়ে শুরু। ১৯৮৪-৮৫ মরশুম পর্যন্ত দীর্ঘ ২৪ বছরের কেরিয়ারে প্রথম শ্রেণীর ক্রিকেটে তাঁর ঝুলিতে রয়েছে ৭৫০ টি উইকেট। যার মধ্যে রঞ্জি ট্রফিতেই তাঁর সংগ্রহ ৬৩৭ টি উইকেট। যে কীর্তি এখনও পর্যন্ত কোনো ক্রিকেটার ছুঁতে পারেনি।

ঘরোয়া ক্রিকেটে এতো সাফল্য থাকলেও রাজিন্দরের কখনো জাতীয় দলে খেলার সুযোগ হয়নি। একবার ব্যাঙ্গালুরুতে ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে স্কোয়াডে থাকার সুযোগ হলেও প্রথম একাদশে জায়গা হয়নি তাঁর। অনেক ক্রিকেট বিশেষজ্ঞদের মতে বিষেণ সিং বেদীর জন্যই ভারতীয় ক্রিকেটে জায়গা হয়নি রাজিন্দরের।

আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও ঘরোয়া ক্রিকেটে তিনি যা কীর্তি রচনা করেছেন তা এক কথায় অনবদ্য। রঞ্জিতে পঞ্জাব, হরিয়ানা ও দিল্লির হয়ে প্রতিনিধিত্ব করেছেন রাজিন্দর। ক্রিকেট থেকে অবসরের পর হরিয়ানাতে নির্বাচক হিসেবে ছিলেন দীর্ঘদিন। ২০১৭ সালে তাঁকে ভারতীয় ক্রিকেটে অবদানের জন্য সি কে নাইডু সম্মানে ভূষিত করা হয়। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতীয় ক্রিকেট মহল। বিসিসিআই থেকে শুরু করে সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণ, রবি শাস্ত্রী, বীরেন্দ্র সেহওয়াগের মতো প্রাক্তনীরা শোক প্রকাশ করেছেন।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন