করোনা ভাইরাসের উপর নজর রেখে একাধিক নতুন নিয়ম জারি করলো আইসিসি। এবার থেকে ক্রিকেট বলে থুতুর ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। মঙ্গলবার আইসিসির একটি বৈঠকের পর অস্থায়ীভাবে থুতুর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে পরবর্তীকালে এই নিয়ম তুলে নেওয়া হবে বলে আশ্বাস দেয় আইসিসি।

ক্রিকেটে ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররাও মূল অস্ত্র হয়ে উঠেছে। বাতাসে বলকে সুইং করানোর জন্য বোলাররা থুতু এবং ঘামের ব্যবহার করে থাকে। কিন্তু বর্তমানে করোনা ভাইরাসের কারণে জেন্টেলমেন্স গেমেও পরিবর্তন আনা হচ্ছে। ঘামের ব্যবহারের উপর এখনও নিষেধাজ্ঞা জারি না করা হলেও থুতুর ব্যবহার করতে পারবে না ক্রিকেটাররা। এর ফলে বোলাররা অসুবিধায় পড়বে বলে মনে করেন প্রাক্তন ক্রিকেটার থেকে বিশেষজ্ঞরা।

বোলাররা থুতুর পরিবর্তে ঘাম ব্যবহার করেও বল সুইং করাতে পারে। কিন্তু ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অন্যান্য শীতল পরিবেশে খেলা হলে ক্রিকেটাররা ঘামের সাহায্য পাবে কিনা সে বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন একাংশ। অপরদিকে থুতুর পরিবর্তে মোম জাতীয় কৃত্রিম পদার্থ ব্যবহারের জন্য কিছু প্রাক্তন ক্রিকেটার আইসিসিকে জানালেও তা খারিজ করে আইসিসি। নতুন নিয়মগুলি জারি হচ্ছে যুক্তরাজ্যে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে তিন ম্যাচের সিরিজের মাধ্যমে।

 

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন