মনে আছে রবার্তো কার্লোসের সেই 'ব্যানানা ফ্রি-কিক'-এর কথা? ১৯৯৭ সালের ৩ রা জুন, অর্থাৎ আজকের দিনেই ফ্রান্সের বিরুদ্ধে এক বন্ধুত্বপূর্ণ ম্যাচে ৩৫ মিটার দূর থেকে ফ্রান্সের বিরুদ্ধে অবিশ্বাস্য ফ্রি-কিকে গোল করেছিলেন কার্লোস। ফ্রান্সের গোলরক্ষক ফাবিয়ান বার্থেজ চমকে গিয়েছিলেন। আজ ২৩ বছর অতিক্রম করলো গোলটি। তবু এখনও প্রত্যেক ফুটবল প্রেমীর কাছে ফ্রি-কিকে গোল মানেই ব্রাজিলিয়ান তারকার সেই অবিশ্বাস্য গোল চোখের সামনে ভাসে। একবার নয়, বারবার দেখেও মন ভরেনা। বিশ্ব ফুটবলে সাড়া জাগানো যে ফ্রি কিকের নজির মেলা ভার।

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা ফ্রি-কিক টেকার হলেন রবের্তো কার্লোস। অসম্ভব জোরে ফুটবলে কিক করতেন তিনি। তাঁর জোরালো শটে বল আগুনের গোলার মতো ছিটকে বেরোতো। ১৯৯৭ সালে আজকের দিনে ফ্রান্সের বিরুদ্ধে ফ্রি-কিক পায় ব্রাজিল। ফ্রি-কিক নিতে যান কার্লোস। ৩৫ মিটার দূরে বল। বলটি যেখানে বসানো হয়েছিলো সেখান থেকে গোল করা প্রায় অসম্ভব ছিলো। তাই কার্লোস বাম পায়ে ঘুরিয়ে ফ্রি-কিকটি মারেন। সবাই ভেবেছিলেন বল যাবে কর্ণার ফ্ল্যাগের দিকে। কিন্তু না, ফিজিক্সের নিয়মকেও মানলো না বল। গোল পোস্টকে আলতো ছুঁয়ে জালে জড়ালো বল। অবিশ্বাস্য গোলের সাক্ষী থাকলো দর্শকরা। আজ ২৩ বছর পরেও বহুচর্চিত সেই গোল।

রবের্তো কার্লোস একজন সফল ব্রাজিলীয় ফুটবলার। অত্যন্ত দক্ষ এবং বুদ্ধিমান খেলোয়াড় ছিলেন তিনি। সবচেয়ে বেশি প্রসিদ্ধ ছিলেন জোরালো শটের জন্য। তিনি তাঁর সফল কেরিয়ারে জিতেছেন একটি বিশ্বকাপ এবং তিনবার চ্যাম্পিয়ন লীগ।

 

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন