প্রয়াত কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিং। আজ সকালে মোহালির এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।‌ হাসপাতালের ডিরেক্টর অভিজিৎ সিং কিছুক্ষণ আগে সংবাদমাধ্যমে একথা জানিয়েছেন। তাঁর নাতি কবীর সিংও খবরের সত্যতা স্বীকার করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬।

 দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন অলিম্পিকে তিনবারের স্বর্ণপদক জয়ী এই হকি খেলোয়াড়। গত ৮ মে ব্রঙ্কিয়াল নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার পর ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর মাথায় রক্ত জমাট বেঁধে গিয়েছিল। গত দু'সপ্তাহে চিকিৎসা চলাকালীন তিনবার কার্ডিয়াক অ‍্যাটাক হয়েছে তাঁর। ১৮ মে সেমি-কোমাটোজ অবস্থায় ছিলেন তিনি।

বিশ্ব অলিম্পিকের ইতিহাসে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) দ্বারা নির্বাচিত ১৬ জন কিংবদন্তির‌ মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে ছিলেন দেশের অন্যতম সেরা অ‍্যাথলিট বলবীর সিং। অলিম্পিকে পুরুষ হকি ফাইনালে সর্বাধিক গোলের বিশ্ব রেকর্ড রয়েছে তাঁর।

 ১৯৫২ সালের হেলসিংকি অলিম্পিকের ফাইনালে নেদারল্যান্ডসকে ৫টি গোল দিয়েছিলেন বলবীর সিং। ৬-১ ব‍্যবধানে সেই ম‍্যাচ জিতেছিল ভারত। এছাড়াও ১৯৫৬ সালে মেলবোর্ন অলিম্পিকে তাঁর নেতৃত্বে এবং ১৯৪৮ সালে অলিম্পিকে স্বর্ণপদক পায় ভারত। ১৯৭৫ সালে ভারতের একমাত্র বিশ্বকাপজয়ী দলের অধিনায়কও ছিলেন তিনি। ১৯৫৭ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয় তাঁকে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন