ফুটবল জগতে এক যুগের অবসান। পেশাদারী ফুটবলকে বিদায় জানাচ্ছেন নেদারল্যান্ডের বহু যুদ্ধের লড়াকু সৈন্যিক আর্জেন রোবেন। প্রাক্তন চেলসি, রিয়েল মাদ্রিদ তথা বায়ার্ন মিউনিখের তারকা ফরোয়ার্ড অবশেষে ক্লাব ফুটবল থেকে নিজের বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েই ফেললেন।

৩৬ বর্ষীয় ডাচ ফরোয়ার্ড চেলসি, রিয়েল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের হয়ে ১৯ বছরের কেরিয়ারে তার ভক্তদের দিয়ে গেছেন ফুটবলের এক স্বর্ণযুগ। ক্লাবের হয়ে ৬০৬ ম্যাচে গোল করেছেন ২১০ টি।

অবসর প্রসঙ্গে রোবেন জানান, "অবশেষে একটি সিদ্ধান্তে পৌঁছেছি, পেশদারী ফুটবলকে বিদায় জানানোর। নিঃসন্দেহে এটি একটি কঠীন সিদ্ধান্ত। তবে এখন সময় এসেছে নিজেকে সরিয়ে ফেলার। তবে ফুটবল সহ অন্যান্য খেলাধুলার ফ্যান হিসেবে আমি সারাজীবন খেলার পাশেই থাকবো।"

রোবেনের ফুটবল কেরিয়ার শুরু হয় পিএসভির মধ্য দিয়ে। সেখান থেকে ১৩.১ মিলিয়ন ডলারে তিনি চেলসিতে যোগ দেন। চেলসির হয়ে তিনটি মরশুম খেলে জিতেছেন দুটি প্রিমিয়ার লীগ খেতাব। এরপর ২০০৭ সালে ২৪ মিলিয়ন ডলারের বিনিময়ে তার সাথে চুক্তি করে স্প্যানিশ ক্লাব রিয়েল মাদ্রিদ। রিয়েলের হয়ে প্রথম মরশুমেই জেতেন স্প্যানিশ লা লিগার শিরোপা।

এরপর ২০০৯ সালে যোগ দেন বায়ার্ন মিউনিখে। বায়ার্নের হয়ে খেলেছেন এক দশক। জিতেছেন ৮ টি বুন্দেশলিগা টাইটেল। ২০১৩ সালে বায়ার্নের হয়ে ঘরে তুলেছেন উয়েফা চ্যাম্পিয়ন লিগ ট্রফিও।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন