২০২০-র নোবেল শান্তি পুরস্কার পেল ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লুএফপি)। দি নরওয়েইয়ান নোবেল কমিটির এই সিদ্ধান্ত ঘোষিত হয়েছে শুক্রবার।

নোবেল কমিটির পক্ষ থেকে এই প্রসঙ্গে এক বিবৃতিতে জানানো হয়েছে – বিশ্বের অনাহার মেটাতে ডব্ল্যুএফপি-র লাগাতার উদ্যোগের স্বীকৃতি এই পুরস্কার। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে – যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসাবে ক্ষুধামুক্তি রোধ করার প্রয়াসে চালিকা শক্তি হিসাবে কাজ করার জন্য, সংঘাত-ক্ষতিগ্রস্ত অঞ্চলে শান্তির অবস্থার উন্নতির জন্য এবং এর জন্য ভূমিকা রাখার জন্য ক্ষুধা নিবারণের জন্য তার প্রচেষ্টার স্বীকৃতি এই পুরস্কার।

 

নোবেল কমিটির বিবৃতিতে আরও জানানো হয়েছে - করোনাভাইরাস মহামারী বিশ্বের ক্ষুধার্ত মানুষের সংখ্যা বৃদ্ধি করার ক্ষেত্রে একটি শক্তিশালী উত্থান ঘটিয়েছে। ইয়েমেন, গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কঙ্গো, নাইজেরিয়া, দক্ষিণ সুদান এবং বুর্কিনা ফাসোর মতো দেশগুলোতে একদিকে সহিংস সংঘাত এবং মহামারীর মিশ্রণ অনাহারের প্রান্তে বসবাসকারী মানুষের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বাড়িয়ে তুলেছে। মহামারীর মুখে, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম তার প্রচেষ্টা তীব্র করার জন্য এক অসামান্য দক্ষতা দেখিয়েছে। এই সংস্থা নিজেই জানিয়েছে, "যতদিন পর্যন্ত আমরা চিকিত্সার জন্য ভ্যাকসিনের ব্যবস্থা না করতে পারি ততদিন খাদ্যই এই বিশৃঙ্খলার বিরুদ্ধে সবচেয়ে ভাল ভ্যাকসিন।"

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন