চতুর্থ দফার আনলকে স্কুল খোলার বিষয়ে কেন্দ্রের তরফ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছিলো। সেই মোতাবেক মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তরফ থেকে ২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে স্কুল খোলার নির্দেশিকা জারি করা হলো। তবে কেবলমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র ছাত্রীরাই স্কুলে যেতে পারবে। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত  ছাত্রছাত্রীদের জন্য স্কুল খোলার বিষয়ে এখনো অনুমতি দেওয়া হয়নি।

 নির্দেশিকাতে স্পষ্ট বলা হয়েছে স্কুলে আসা বাধ্যতামূলক নয়। কোনো ছাত্র-ছাত্রী চাইলে অভিভাবকের লিখিত অনুমতি নিয়ে স্কুলে আসতে পারে। কোভিড-১৯ পরিস্থিতিতে স্কুল খোলার জন্য যে সমস্ত সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা উচিত সে বিষয়ে গাইডলাইনও প্রকাশ করা হয়েছে। যে সমস্ত এলাকা কনটেইনমেন্ট জোনের বাইরে কেবলমাত্র সেখানেই স্কুল খোলার অনুমতি দেওয়া হচ্ছে। এসওপিতে(স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরের) সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মেনে চলার জন্য বিশেষ সতর্ক বার্তা দেওয়া হয়েছে।

 

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তরফে গাইডলাইনে আরও বলা হয়েছে, ছাত্রছাত্রীদের মধ্যে নূন্যতম ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মী, পড়ুয়া সকলের জন্য মাস্ক বাধ্যতামূলক। এছাড়াও সাবান দিয়ে ৪০-৬০ সেকেন্ড পর্যন্ত হাত ধুতে হব এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে।

এছাড়াও কাশি এবং হাঁচির সময় রুমাল বা ট্যিসু পেপারের সঠিক ব্যবহার করতে হবে। শরীর খারাপ হলে আগে থেকেই নিশ্চিত করতে হবে। এছাড়াও অনেক নির্দেশিকা রয়েছে। তবে স্কুলে ৫০ শতাংশের বেশি শিক্ষার্থী নিয়ে ক্লাস করানো যাবেনা। সেইসঙ্গে অনলাইন ভিত্তিক পড়াশোনা যেমন চলছে তেমন চলবে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন