৭০তম লিন্ডাও নোবেল বিজয়ী সভায় অংশগ্রহণের জন্য নির্বাচিত হলেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ) ছাত্রী মনতাশা ইদ্রিসি। ২৮ শে জুন থেকে ৩ রা জুলাই পর্যন্ত জার্মানির লিন্ডাওতে নোবেল বিজয়ীদের সাথে নিজেদের বিষয় নিয়ে আলোচনা করার জন্য নির্বাচিত হয়েছেন মোট ১০১ টি দেশের ৬৬০ জন তরুণ বিজ্ঞানী ও গবেষক। এই তালিকায় ২০ জন ভারতীয়র মধ্যে রয়েছেন রসায়ন বিভাগের পিএইচডি ছাত্রী মনতাশাও।

নির্বাচিত হওয়া প্রসঙ্গে মনতাশা জানান, "এটা একটা লাইফটাইম  সুযোগ, যেখানে আমি আমার গবেষনা নিয়ে অন্যান্য বিখ্যাত বিজ্ঞানীদের সাথে আলোচনা করতে পারবো।"

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের তরফ থেকে ওমর পীরজাদা বলেছেন, এই বৈঠকটি বিভিন্ন পদ্ধতির মাধ্যমে গবেষক ও স্টেক হোল্ডারদের বিভিন্ন দলের সাথে মিথস্ক্রিয়া তৈরি করতে সাহায্য করবে। এর ফলে মনতাশা ফিরে এসে এএমইউকে নতুন ধারনা দিতে পারবে ।

১৯৫১ সাল থেকে প্রতিবছর, রসায়ন, পদার্থবিজ্ঞান, ফিজিওলজি এবং মেডিসিন বিভাগে নোবেল পুরস্কার বিজয়ীরা লিন্ডাওতে বিশ্বব্যাপী শিক্ষার্থীদের সাথে তাদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বের বিষয়গুলি নিয়ে আলোচনা করতে মিলিত হন।এবারের ৭০ তম অনুষ্ঠান ২৮ শে জুন থেকে ৩ রা জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন