তাঁর দাবি গুরুত্ব দিয়ে দেখা তো দুরের কথা, তাঁর দাবি নিয়ে কোনোদিন আলোচনা পর্যন্ত করেনি সরকার, সেই ক্ষোভে সরকারের দেওয়া পুরস্কার প্রত‍্যাখান করলো ভারতের গ্রেটা থানবার্গ লিসিপ্রিয়া কাঙ্গুজাম। মাত্র আট বছরের এই মণিপুরী মেয়ে গ্রেটার মতোই জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করে। সোশ্যাল মিডিয়ায় তাঁর পরিচয় "গৃহহীন শিশু জলবায়ু কর্মী"। তাঁর এই কাজের জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে তাঁকে সম্মান জানানোর কথা বলা হলে, সেই সম্মান ফিরিয়ে দেয় লিসিপ্রিয়া।

  দেশের বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের অবদানের কথা প্রকাশ্যে আনার জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় #SheInspiresUs নামক একটি প্রচার চালানো হচ্ছিল। আন্তর্জাতিক নারী দিবসের দিনে এই মহিলাদের হাতে পুরস্কার তুলে দেওয়ার কথা সরকারের। সেই প্রচারের অংশ হিসেবে শুক্রবার ভারত সরকারের টুইটার হ‍্যান্ডেল থেকে লিসিপ্রিয়া কাঙ্গুজামের কথা বলা হয়।

ভারত সরকারের কাছ থেকে পুরস্কার পাওয়ার কথা জানার পর নিজের টুইটারে লিসিপ্রিয়া লেখে, "প্রিয় নরেন্দ্র মোদীজি, যদি আপনি আমার দাবিগুলো না শোনেন, তাহলে আমাকে সম্মানিত করবেন না। #SheInspiresUs-এ দেশের অন্যান্য অনুপ্রেরণা যোগানো মহিলাদের মধ্যে আমাকে মনোনীত করার জন্য ধন্যবাদ।‌ অনেকবার ভাবার পর এই সম্মান ফেরানোর সিদ্ধান্ত নিয়েছি আমি। জয় হিন্দ।"

 

 দেশের সাংসদদেরও সমালোচনা করেছে ছোট্ট লিসি। নিজের ট‍্যুইটারে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে সে জানায়, "আপনার সাংসদরাও বোবা, কালা ও অন্ধ। সরকারের ক্ষমতাসীন সাংসদরা‌ কিছুই করেননা, সম্পূর্ণ ব‍্যর্থ। এখনই কিছু করুন।" রাজনীতিবিদদের উদ্দেশ্যে লেখে, "আমাকে নিজেদের রাজনৈতিক স্বার্থে ব‍্যবহার করবেন না। আমার প্রশংসা করার পরিবর্তে চলতি সাংসদ অধিবেশনে আমার হয়ে আওয়াজ তুলুন।"

 

নিজের পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তের পর এক সংবাদমাধ্যমে লিসিপ্রিয়া জানায়, এই পুরস্কার ফিরিয়ে দেওয়াই সরকারকে বাধ্য করবে তার দাবিগুলোর কথা ভাবতে। তাঁর কথায়, "মহিলাদের সম্মানিত করার এই উদ্যোগ খুব ভালো। কিন্তু দেশে নারী ও শিশুদের ওপর অত‍্যাচার ক্রমাগত বাড়ছে।‌ এভাবে কয়েকজনকে সম্মানিত করার অর্থ মুখে ফেয়ারনেস ক্রিম লাগানো, মুখ ধুলেই যা চলে যাবে।"

তবে জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করার জন্য এই প্রথম কোনো পুরস্কার পাচ্ছে না লিসিপ্রিয়া কাঙ্গুজাম। এর আগে ২০১৯ সালে এপিজে আবদুল কালাম শিশু পুরস্কার, বিশ্ব শান্তি পুরস্কার ও ভারতের শিশু শান্তি পুরস্কার পেয়েছে সে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন