নাম বদলাতে চলেছে প্রাচীন শহর এলাহাবাদের।বিজেপি শাসিত যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকার এবার এলাহাবাদের নাম বদলানোর পথে। এই শহরের নাম হতে চলেছে প্রয়াগরাজ। সূত্রের খবর অনুসারে, নাম সংক্রান্ত এই সিদ্ধান্ত আগামী কুম্ভ মেলার আগেই নেওয়া হতে পারে।

১২ বছর অন্তর এলাহাবাদের প্রয়াগ সঙ্গমে কুম্ভমেলা অনুষ্ঠিত হয়। এলাহাবাদে গঙ্গা, যমুনা এবং সরস্বতী নদীর সঙ্গমে এই মেলা অনুষ্ঠিত হয়।

উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য জানিয়েছেন এলাবাহাদের আসল পরিচয় প্রয়াগকে ঘিরেই। এলাহাবাদ বললে মানুষ প্রয়াগকেই বোঝে। সেই কারণে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে এলাহাবাদের নাম বদলে দেবার।

ঐতিহাসিক তথ্য অনুসারে এই শহরের নাম ছিলো পিয়াগ। মুঘল সম্রাট আকবর এই অঞ্চলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে এখানে একটি দুর্গ স্থাপন করেন এবং শহরের নাম রাখেন ইলাহাবাস বা ভগবানের ঘর। পরে ১৫৮৪ সালে শাহজাহান নাম বদলে করেন এলাহাবাদ। যদিও এই শহরের নাম নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে। যেমন ১৮০০ সালে ইতিহাসবিদ জেমস ফোরবস জানিয়েছিলেন এই শহরের নাম রাখেন জাহাঙ্গীর।

এলাহাবাদ বিষয়ে গবেষকরা জানাচ্ছেন, ইলাহাবাদ বা এলাহাবাদ – যাই বলা হোক না কেন, এই নামের পেছনে আসলে লুকিয়ে আছে ‘ইলাহা’ বা ‘আল্লাহ’। যে দুটি শব্দেরই অর্থ ‘ভগবান’। সম্রাট আকবর এই নাম দিয়েছিলেন, কারণ এই নামের মধ্যে ‘ইলাহা’ (ব্যবহার করেন হিন্দুরা) বা ‘আল্লাহ’ (মুসলিমরা ব্যবহার করেন) দুই শব্দই লুকিয়ে আছে। যে দুটি শব্দ হিন্দু এবং মুসলিম দুই সম্প্রদায়ই ব্যবহার করেন এবং দুটি শব্দেরই অর্থ ভগবান।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন