Colors: Orange Color

অযোধ্যাতে রামমন্দিরের শিলান্যাসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগদানের সঙ্গে স্বাধীনতার পরে সোমনাথ মন্দিরের পুনর্নিমাণের তুলনা টেনে আনছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। বর্তমান সময়ের এই ঘটনা ভারতের ইতিহাসে নজিরবিহীন বলেই তাঁদের অভিমত।

বাবরি মসজিদ ধ্বংস নিয়ে দীর্ঘ রাজনৈতিক ও সামাজিক টানাপোড়েন, অস্থিরতার পর বুধবার অযোধ্যায় রামজন্মভূমির ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া এক অধ্যায়ের অবসান হল ২০২০ সালের ৫ অগস্ট। যেখান থেকে এই অধ্যায়ের সূত্রপাত, তা এক নজরে দেখে নেওয়া যাক।

করোনার কারণে দেশের জনগণের স্বাস্থ্যের ঝুঁকির চেয়েও বড় আকারে দেখা দিতে চলেছে জীবিকা নির্বাহের সমস্যা। এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দলিত নিগ্রহের পরিমাণও। চলতি সপ্তাহেই ঝাড়খণ্ডে দুই দলিত যুবককে একটি গাছে বেঁধে বেধড়ক মারধর করে উচ্চবর্ণের কয়েকশো গ্রামবাসী। রাঁচির কাছে অবস্থিত গিরিডিতে একটি ছাগলকে হত্যা করার অভিযোগে তাদের লালা চাটতেও বাধ্য করা হয়েছিল বলে জানা গিয়েছে।

দেশের নতুন শিক্ষানীতি নিয়ে ইতিমধ্যেই বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে। মোদি সরকারের এই নতুন শিক্ষানীতি জাতীয় বর্জন নীতি ছাড়া আর কিছু নয় বলে মত বিশেষজ্ঞদের। শিক্ষায় গৈরিকীকরণ ছাড়া এই নীতিতে কোনও কাজেরই নয় বলে মত তাঁদের। যা রাষ্ট্রীয় স্বয়মসেবক সংস্থার মূল উদ্দেশ্য বলেও মনে করা হচ্ছে।

২৯ জুলাই দিনটা ভারতবাসীর কাছে এক বিশেষ দিন। আমাদের বাঙালির জীবনে তো স্মরণীয় বটেই। শিক্ষার আঙ্গিনায় দাঁড়িয়ে এই দিনটিকে নিয়ে যদি আমরা ভাবি, তবে সত্যিই এক যুগান্তকারী সন্ধিক্ষণের কথা মনে আসে। একদিকে বিদ্যাসাগর মহাশয়ের প্রয়াণ দিবস, অন্যদিকে ৩৪ বছর পর দেশের শিক্ষানীতিতে আমূল সংস্কার। এক অদ্ভুত সমাপতন, নাকি সবটাই পরিকল্পিত?

লকডাউনের মধ্যে গত চার মাসে অন্ধ্রপ্রদেশে দলিতদের উপর ১৫০টির বেশি অত্যাচার ও অপমানের ঘটনা ঘটেছে। মূলত উঁচু শ্রেণির মানুষদের দ্বারাই অত্যাচারিত হতে দেখা গিয়েছে দলিতদের। শুক্রবার রাজ্য সিপিআইএমের একটি সমাজসেবী সংগঠন কুলা বিভাক্ষ পোরাতা সমিতি রাজ্যের ৩৫০টিরও বেশি কেন্দ্রে এই বিষয়টি নিয়ে একটি গোলটেবিল বৈঠক করেছে। সেখানেই বিষয়টি সামনে উঠে এসেছে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন