শিলং টাইমসের সম্পাদক প্যাট্রিসিয়া মুখিমের বিরুদ্ধে FIR খারিজের নির্দেশ শীর্ষ আদালতের

এর আগে তাঁর বিরুদ্ধে শুরু হওয়া ফৌজদারি কার্যক্রম বাতিলের দাবিতে মেঘালয় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মুখিম। হাইকোর্ট সেই আবেদন খারিজ করে। এই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানান মুখিম।
শিলং টাইমসের সম্পাদক প্যাট্রিসিয়া মুখিমের বিরুদ্ধে FIR খারিজের নির্দেশ শীর্ষ আদালতের
প্যাট্রিসিয়া মুখিমফাইল ছবি সংগৃহীত

ফেসবুক পোস্টের মাধ্যমে সাম্প্রদায়িক বিভেদ তৈরির অভিযোগে শিলং টাইমসের সম্পাদক প‍্যাট্রিসিয়া মুখিমের বিরুদ্ধে যে FIR দায়ের করা হয়েছিল, সুপ্রিম কোর্ট আজ তা খারিজ করে দিয়েছে। বিচারপতি এল নাগেশ্বর রাও এবং বিচারপতি রবীন্দ্র ভাটের বেঞ্চ আজ এই রায় দিয়েছে।

এর আগে তাঁর বিরুদ্ধে শুরু হওয়া ফৌজদারি কার্যক্রম বাতিলের দাবিতে মেঘালয় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মুখিম। কিন্তু হাইকোর্ট সেই আবেদন খারিজ করে দেয়। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন মুখিম। সেই আবেদনের শুনানিতে আজ এই নির্দেশ আদালত।

Bar and Bench-এর রিপোর্ট অনুযায়ী, শীর্ষ আদালতে মুখিমের হয়ে মামলা লড়ছিলেন সিনিয়র অ‍্যাডভোকেট বৃন্দা গ্রোভার। তিনি আদালতে ‌জানিয়েছেন, মুখিমের ফেসবুক পোস্টের মাধ্যমে কোনো সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করা হয়নি। আদালতে দায়ের করা আবেদনে বলা হয়েছিল, ভারতীয় সংবিধানের ১৯(১)(a) অধীনে থাকা মৌলিক অধিকার প্রয়োগ করে সত‍্য কথা বলা এবং ঘৃণ্য অপরাধের অপরাধীদের বিরুদ্ধে আইনের শাসন প্রয়োগের দাবি তোলার জন্য নির্যাতনের মুখোমুখি হতে হচ্ছে মুখিমকে।

প্রসঙ্গত, গত বছর জুলাই মাসে মুখিম তাঁর ফেসবুকে একদল যুবকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি তোলেন, যাদের বিরুদ্ধে বাস্কেটবল খেলতে গিয়ে ছয়জন উপজাতি যুবককে হেনস্থা করার অভিযোগ রয়েছে। এই পোস্টের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে লসোহাতুনের ডোরবার শনং, অর্থাৎ লসোহাতুন গ্রাম কাউন্সিল। অভিযোগে বলা হয়, মুখিমের ফেসবুক পোস্ট সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in