Kerala: রাজ্যের ৯৪ কেন্দ্রে গত নির্বাচনের তুলনায় ভোট কমেছে বিজেপির

কেরালার ৯৪টি কেন্দ্রে গত বিধানসভা নির্বাচনের থেকে ভোট কমেছে বিজেপির। ২০১৬ সালের নির্বাচনে বিজেপি যত ভোট পেয়েছিল, এবার তার থেকেও কম ভোট পেয়েছে।
Kerala: রাজ্যের ৯৪ কেন্দ্রে গত নির্বাচনের তুলনায় ভোট কমেছে বিজেপির
ছবি প্রতীকী সংগৃহীত

ধর্মীয় মেরুকরণকে কাজে লাগিয়ে নির্বাচন জেতার লক্ষ‍্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ সহ শীর্ষস্থানীয় কেন্দ্রীয় নেতৃত্ব লাগাতার সভা করেছেন কেরলে। বারবারই এ অভিযোগ করা হয়েছে বিরোধীদের তরফে।

কিন্তু যদিও এই প্রচারে বিশেষ লাভ হয়নি। বরং ফল হয়েছে একেবারে উল্টো। যার প্রমাণ নির্বাচনী ফলাফল। কেরালার ৯৪টি কেন্দ্রে গত বিধানসভা নির্বাচনের থেকে ভোট কমেছে বিজেপির। ২০১৬ সালের নির্বাচনে বিজেপি যত ভোট পেয়েছিল, এবার তার থেকেও কম ভোট পেয়েছে। রাজ্য জুড়ে বিজেপির ভোট কমেছে ২.৬ শতাংশ। অন্যদিকে এলডিএফ-এর ভোট বেড়েছে ১.৯৫ শতাংশ এবং ইউডিএফ-এর ভোট বেড়েছে ০.৬৬ শতাংশ।

২০২১ বিধানসভা নির্বাচনে বিজেপির সবথেকে বেশি ভোট কমেছে কাইপামঙ্গলম কেন্দ্রে। গতবারের তুলনায় প্রায় ২১ হাজার (২০,৯৭৫) ভোট কমেছে বিজেপির। নেমোম কেন্দ্র, যেখানে গতবার জিতে কেরলে প্রথম খাতা খুলেছিল বিজেপি, সেখানে এবারে বিজেপির ভোট কমেছে ১৫,৯২৫টি।

যে কেন্দ্রগুলিতে ১০ হাজারেরও বেশি ভোট কমেছে বিজেপির সেগুলো হলো -

গুরুভায়ুর (১৯,১৯৬)

ইদুক্কি (১৮,১১৭)

ভাইকোম (১৮,১১৪)

কুতানাদ (১৮,০৯৮)

পুঞ্জার (১৭,০০১)

পরাভুর (১৫,১৩৩)

উদুমবানচোলা (১৪,৫৯১)

কুন্দারা (১৪,১৫৭)

পালা (১৩,৭৯৪)

কালামাসেরি (১৩,০৬৫)

সুলতান বাটেরি (১২,৭২২)

কোভালাম (১২,৩২৩)

ইরাভিপুরম (১১,২৪৬)

আরুরি (১০,২৭৪)

কেবলমাত্র চারটি আসনে বিজেপির ভোট ১০ হাজারের বেশি বেড়েছে। এর মধ্যে একটি হলো কোন্নি, যেখানে বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রন প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২০১৬ সালের তুলনায় এখানে ভোট বাড়লেও ২০১৯ সালের বাই-ইলেকশনের তুলনায় ৬,৯৭৫ ভোট কমেছে বিজেপির। সেক্ষেত্রে কেবলমাত্র পালাক্কাদ, ত্রিশুর এবং চিরাকানকিঝে - এই তিন আসনে গেরুয়া শিবিরের ভোট বেড়েছে ১০ হাজারের বেশি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in