নতুন শিক্ষানীতি বর্জন নীতি ছাড়া আর কিছু নয়: অভিমত বিশেষজ্ঞদের

গ্রাফিক্স - সুমিত্রা নন্দন
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দেশের নতুন শিক্ষানীতি নিয়ে ইতিমধ্যেই বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে। মোদি সরকারের এই নতুন শিক্ষানীতি জাতীয় বর্জন নীতি ছাড়া আর কিছু নয় বলে মত বিশেষজ্ঞদের। শিক্ষায় গৈরিকীকরণ ছাড়া এই নীতিতে কোনও কাজেরই নয় বলে মত তাঁদের। যা রাষ্ট্রীয় স্বয়মসেবক সংস্থার মূল উদ্দেশ্য বলেও মনে করা হচ্ছে।

জাতীয় শিক্ষানীতি প্রকাশের ১৩ মাসের বেশি সময় পরে ৩০ জুলাই কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইটে এই নীতির কথা প্রকাশ করা হয়। এর ঠিক ২ দিন আগে এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর মানব সম্পদ উন্নয়ন মন্ত্রককে শিক্ষা মন্ত্রকের নাম দেন।

এই নতুন শিক্ষানীতির ফলে পিছিয়ে পড়া ও সামাজিক সুবিধা থেকে বঞ্চিতরা এগিয়ে নয় পিছিয়ে যাবেন বলে মত, সেন্ট স্টিফেন্স কলেজের অ্যাসোসিয়েট প্রফেসর নন্দিতা নারাইনের।

তাঁর মতে, নতুন শিক্ষানীতির খসড়ায় দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার অধিকারের কথা বলা হলেও, ধূর্ততার সঙ্গে পাঠকদের ভুলপথে চালানোর চেষ্টা করা হয়েছে। এটি বর্জনের নীতি, শিক্ষানীতি নয় বলেও উল্লেখ করেন তিনি। আসলে পুরোটাই শিক্ষাকে বেসরকারিকরণ করার চেষ্টা মাত্র। মানুষকে প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত করার উপায় মাত্র।

শিক্ষাবিদ ও ন্যাশনাল কাউন্সিল অফ রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর প্রাক্তন ডিরেক্টর প্রফেসর কৃষ্ণকুমার জানতে চেয়েছেন, কেন মাত্র ৬০ পাতার খসড়া প্রকাশ করেছে সরকার। ২০০ পাতার পলিসি ডকুমেন্ট কেন পেশ করা হয়নি। এই শিক্ষানীতিটিকে সংসদে পাঠানোর আবেদনও করেছেন তিনি। এই খসড়ায় কোনও ব্যাখ্যা না থাকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in