কর্মীদের প্রতি প্রত‍্যেক সংস্থার দায়িত্ব আছে এবং তা পালন করা উচিত - রতন টাটা

রতন টাটা
রতন টাটা ফাইল ছবি সংগৃহীত

"এঁরা সেইসব মানুষজন যাঁরা আপনাদের জন‍্য কাজ করে। এঁরা তাঁরা, যারা নিজেদের সম্পূর্ণ কেরিয়ার আপনার জন্য উৎসর্গ করেছেন। আপনি কি তাদের এই অসহায় অবস্থার মধ্যে ফেলে দিতে পারেন?‌ আপনার কর্মীদের সাথে আপনি যে ব‍্যবহার করছেন তাই কি আপনার কাছে নৈতিকতার সংজ্ঞা?" করোনা মহামারী পরিস্থিতিতে বিভিন্ন সংস্থায় কর্মী ছাঁটাই প্রসঙ্গে একাধিক সংস্থার বিরুদ্ধে এভাবেই নিজের ক্ষোভ উগরে দিলেন রতন টাটা।

YourStory-কে দেওয়া একটি সাক্ষাৎকারে রতন টাটা আরও বলেন, কর্মীদের প্রতি প্রত‍্যেক সংস্থার একটা দায়িত্ব আছে এবং তা পালন করা উচিত। সংবেদনশীল না হলে কোনো সংস্থার টিকে থাকা অসম্ভব। সব সংস্থাই মুনাফার পেছনে ছোটে কিন্তু কতটা নৈতিকতার সাথে সেই পথ অতিক্রম করা হয়েছে সবথেকে বড় প্রশ্ন সেটাই। ব‍্যবসা মানেই শুধুমাত্র অর্থ উপার্জন করা নয়, গ্রাহক এবং স্টেক হোল্ডারদের সাথে নৈতিকভাবে কাজ করতে হবে।

তাঁর কথায়, ভুল করা যে কোনো ব‍্যবসার অংশ‌। কিন্তু, গুরুত্বপূর্ণ বিষয়টি হলো আমরা যেন সবসময় সঠিক চিন্তা করি এবং কঠিন সিদ্ধান্ত নিতে ভয় না পাই। তাঁর পরামর্শ, "আপনি যেখানেই থাকুন না কেন, COVID-19 দ্বারা সংক্রমিত হতে পারেন, তাই কারণ যাই হোক না কেন বেঁচে থাকার জন্য যা ন‍্যায‍্য বা ভালো বা প্রয়োজনীয় বলে বিবেচনা করবেন সেই হিসেবে আপনাকে পরিবর্তন করতে হবে।"

দীর্ঘ চার মাস লকডাউনে রতন টাটা সবথেকে বেশি কোন জিনিসের অভাব বোধ করছেন সেই বিষয়ে প্রশ্ন করা হলে শিল্পপতি বলেন, "একইরকম ভাবনার লোকের সাথে আলাপচারিতা করার সময় একটা চমৎকার অনুভূতি হয়... এই অনুভূতিটার আমি খুব অভাব বোধ করছি।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in