২০২০-২১ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে বিভিন্ন ব্যাঙ্ক থেকে ‘টেকনিক্যাল রাইট অফ’ ২৫,৫৩৯ কোটি টাকা
ছবি প্রতীকী সংগৃহীত

২০২০-২১ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে বিভিন্ন ব্যাঙ্ক থেকে ‘টেকনিক্যাল রাইট অফ’ ২৫,৫৩৯ কোটি টাকা

এই তালিকায় আছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক প্রভৃতি। টাকার অঙ্কে এই ছাড়ের পরিমাণ ২৫,৫৩৯ কোটি টাকা।

২০২০-২১ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে আবারও বড় অঙ্কের ঋণ মকুব করলো দেশের প্রথম সারির ব্যাঙ্কগুলো। এই তালিকায় আছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক প্রভৃতি। টাকার অঙ্কে এই ছাড়ের পরিমাণ ২৫,৫৩৯ কোটি টাকা। ফিনান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে পুরো মকুবকেই ব্যাঙ্কের পরিভাষায় বলা হয়েছে ‘টেকনিক্যাল রাইট অফ’।

সাধারণভাবে কোনো ব্যাঙ্ক এনপিএ (নন পারফর্মিং অ্যাসেট) খাত থেকে কোনো অ্যাকাউন্ট মুছে দিলে তাকে টেকনিক্যাল রাইট অফ বলা হয়। এছাড়াও অন্য এক পদ্ধতিতে ব্যাঙ্কের সমস্ত খাতা থেকে ঋণের অঙ্ক মুছে দেওয়া হয়। সূত্র অনুসারে ব্যাঙ্কের খাতা থেকে এনপিএ-র অঙ্ক কমাতেই অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে এই দুই পদ্ধতি অবলম্বন করে ২৫,৫৩৯ কোটি টাকা ছাড় দেওয়া হয়েছে। আরও জানা গেছে ঋণ আদায়ের ক্ষেত্রে মীমাংসার মাধ্যমে অর্থ পুনরুদ্ধারের পদ্ধতি দীর্ঘায়িত হবার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছাড় দেওয়া ২৫,৫৩৯ কোটি টাকার মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড় দিয়েছে ৯,৯৮৬ কোটি টাকা। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড় দিয়েছে ৫,৮৫০ কোটি টাকা। ব্যাঙ্ক অফ বরোদা ৪,৭০৮ কোটি টাকা। অ্যাক্সিস ব্যাঙ্ক ৪,২৪২ কোটি টাকা এবং আইডিবিআই ব্যাঙ্ক ২,৮০৯ কোটি টাকা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in