বয়স বাড়লে আপনাকে কেমন দেখতে হবে তা নিয়ে কৌতূহল? অ্যাপ ব্যবহার করে তা দেখতে চাইছেন? সে আপনি চাইতেই পারেন। কিন্তু অজানা অচেনা অ্যাপ ব্যবহার করতে গিয়ে অজান্তেই কোনো ফাঁদে পা দিচ্ছেন না তো? কোনো বিপদ ডেকে আনছেন না তো? বয়সকালে আপনাকে কেমন দেখতে হবে তা দেখার আগে একবার চোখ বুলিয়ে নিন অ্যাপের শর্তাবলীতে। ব্যবহার করুন তারপর।

সোশ্যাল মিডিয়া জুড়ে এখন শুধু বয়স্ক মানুষের ছবি। তবে এঁরা কেউই প্রকৃত বয়স্ক নন। বয়স বাড়লে নিজেকে দেখতে কেমন হবে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন সবাই। 'ফেসঅ‍্যাপ' নামে এক জনপ্রিয় অ‍্যাপের মাধ্যমে এরকম ছবি তৈরি করা যায়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে যে কোনো ব‍্যক্তির ছবি এডিট করে তাঁকে বৃদ্ধ করতে পারে এই অ‍্যাপটি। সম্প্রতি আমজনতা থেকে তারকা প্রত‍্যেকেই মজেছেন এই বৃদ্ধ হওয়ার খেলায়। আর এই খেলা খেলতে গিয়ে ১৫০ মিলিয়ন মানুষের ছবি, ব্যক্তিগত তথ্য চলে গেছে ওই অ্যাপ নির্মাতা সংস্থার কাছে।

 

কিন্তু এই অ‍্যাপ ব‍্যবহারকারী অধিকাংশ ব‍্যক্তিই অ‍্যাপের শর্তাবলী সম্পর্কে ওয়াকিবহাল নয়। সম্প্রতি এলিজাবেথ পটস উইন্সটাইন নামের একজন মহিলা এই ফেসঅ‍্যাপের শর্তাবলীগুলি ট‍্যুইট করেছেন। যা জানলে কেউই সম্ভবত আর এই অ‍্যাপ ব‍্যবহার করতে চাইবে না। এই অ‍্যাপের শর্তাবলীতে উল্লেখ রয়েছে, কোনো ব‍্যক্তি একবার এই অ‍্যাপ ব‍্যবহার করলে ব‍্যক্তির নাম, ছবি সহ একাধিক ব‍্যক্তিগত তথ‍্য এই অ‍্যাপের সার্ভারে ডাউনলোড হয়ে যায়। ভবিষ্যতে অ‍্যাপটি এই তথ‍্যগুলিকে অন‍্য কোনো বাণিজ‍্যিক কাজে ব‍্যবহার করতে পারবে। এবং এতে ওই ব‍্যক্তি কোনো আপত্তি করতে পারবেন না।

 

অর্থাৎ কারো অজান্তেই তাঁর ব‍্যক্তিগত তথ্য অন‍্যের হাতে চলে যাচ্ছে। এর আগেও একাধিক অ‍্যাপের বিরুদ্ধে গোপনে ব‍্যক্তিগত তথ‍্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছিল। এই তথ‍্যের সাহায্যে কোটি কোটি টাকা রোজগার করছে একাধিক কোম্পানি। তাই ব‍্যক্তিগত তথ‍্য প্রকাশ করতে না চাইলে এই অ‍্যাপ ব‍্যবহার না করাই ভালো।

(এলিজাবেথ পটস উইন্সটাইন-এর ট্যুইটার হ্যান্ডেল থেকে সংগৃহীত)

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন