শুরুতেই মুখ থুবড়ে পড়লো বন্দে ভারত এক্সপ্রেস। শুক্রবার নয়াদিল্লী থেকে এই ট্রেনের যাত্রা শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেলমন্ত্রী পীযূষ গোয়েল সহ পদস্থ রেল আধিকারিকরা। বন্দে ভারত এক্সপ্রেস, যাকে ট্রেন ১৮-ও বলা হচ্ছে, গতকাল যাত্রা শুরুর পর মাত্র ২০০ কিলোমিটার গিয়ে এই ট্রেন থেমে যায়।

ইঞ্জিনিয়ারদের বক্তব্য অনুসারে, ইঞ্জিনবিহীন এই ট্রেন-এর মূল কন্ট্রোল খারাপ হয়ে গেছে এবং যা এই মুহূর্তে ঠিক করা সম্ভব নয়। তাঁরা আরও জানিয়েছেন যদিও এই কন্ট্রোল ব্যবস্থা ঠিক করা হয় সেক্ষেত্রে এই ট্রেন কখনোই ঘণ্টায় ৪০ কিলোমিটারের বেশি গতিতে চলতে পারবে না এবং এই ট্রেনকে সেক্ষেত্রে জল ছাড়াই যাত্রা করতে হবে। গতকাল এই ট্রেনে সাংবাদিক সহ বাকি যারা ছিলেন তাঁদের অন্য দুটি ট্রেনে করে ফিরিয়ে আনা হয়।

সেমি হাই স্পীড এই ট্রেনের গতি হবার কথা ছিলো ঘণ্টায় ১৮০ কিলোমিটার এবং মাত্র ৯ ঘণ্টা ৪৫ মিনিটে এই ট্রেনের বারাণসী থেকে নয়াদিল্লী পৌছানোর কথা। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে এই ট্রেনের বাণিজ্যিক যাত্রা শুরুর কথা।

যদিও গতকাল প্রথম যাত্রায় এই ট্রেন ঘণ্টায় ১৩০ কিলোমিটারের বেশী গতি তুলতে পারেনি। গতকাল এই ট্রেনের প্রথম যাত্রায় কন্ট্রোল ব্যবস্থা খারাপ হয়ে যাওয়ায় এয়ার কন্ডিশন ব্যবস্থাও থেমে গেছিলো এবং ট্রেনটি একসময় ঘণ্টায় মাত্র ১০ কিলোমিটার গতিবেগে চলছিলো।

(ফাইল ছবি)

 

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন