Colors: Cyan Color

জলের সংস্পর্শে এলেই করোনা ভাইরাস মারা যায়! রুশ বিজ্ঞানীদের চাঞ্চল্যকর এই দাবিতে এই মূহুর্তে তোলপাড় গোটা বিশ্ব। তুরস্কের আঙ্কারায় এক রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কর্তৃক প্রকাশিত খবর অনুযায়ী, রুশ বিজ্ঞানীরা জানিয়েছেন জলের সাহায‍্যে ৭২ ঘন্টার মধ্যেই করোনা ভাইরাসকে মেরে ফেলা যায়। স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি ভেক্টর দ্বারা এই গবেষণা করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে স্বল্প মূল্যের করোনা ভাইরাস পরীক্ষার কিট তৈরি হলো ভারতে। মাত্র ৩৯৯ টাকা মূল্যেই বাজারে পাওয়া যাবে এই কিট। আর এই স্বল্প মূল্যের কিট বানিয়েছে যারা, তারা হলো ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, দিল্লি। আইআইটি দিল্লি জানিয়েছে, "এই আরটি-পিসিআর কিটের বাজার মূল্য ৩৯৯ টাকা। আরএনএ আইসোলেশন এবং পরীক্ষার চার্জ দিয়েও বাজারে বর্তমানে পাওয়া কিটের তুলনায় অনেক কম মূল্য ব্যয় হবে।"

কোভিড ১৯ ষড়যন্ত্র তত্ত্ব সম্পর্কিত বিজ্ঞাপনগুলো পরের মাস থেকে নিষিদ্ধ করতে চলেছে গুগল। এই জাতীয় তত্ত্ব প্রচার করে এমন বিজ্ঞাপনের পেজ দেখানো বন্ধ করবে সার্চ ইঞ্জিন গুগল। প্রয়োজনে পুরো সাইটটিই নিষিদ্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে এই রোগ সম্পর্কে ক্ষতিকারক হিসাবে বিবেচিত হতে পারে এমন মিথ্যা দাবি করা বিজ্ঞাপনগুলোকে নিষিদ্ধ করা হয়েছে।

লকডাউনের সময়ে ঘরে বসেই ফোনে প্রায় সব কাজ সারতে হচ্ছে অধিকাংশ মানুষকে। কিন্তু নেটওয়ার্ক সমস্যায় ভুগছেন এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার গ্রাহকরা। টেলিকম রেগুলেটর অথরিটি অফ ইন্ডিয়ার (ট্রাই) তরফে জানানো হয়েছে, বেশ কিছু গ্রাহকদের সুবিধার্থে নির্দিষ্ট কিছু প্ল্যান থাকলেও নেটওয়ার্ক পরিষেবা খারাপ হওয়ায় আপাতত তা বন্ধ রাখা হোক। আর এই নির্দেশের ফলেই ভুক্তভোগী আম জনতা।

কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য অসাধারণ ফোল্ডেবল এবং পোর্টেবল হাসপাতাল ইউনিট তৈরি করলো মাদ্রাজ আইআইটি-ইনকিউবেটেড স্টার্টআপ। দু'ঘন্টার মধ্যে যে কোনো জায়গায় ইনস্টল করা যাবে এই হাসপাতাল। যে কোনো জায়গায় আশঙ্কাজনক কোভিড রোগীদের পরিষেবা দেওয়ার জন্য এই ফোল্ডেবল-পোর্টেবল হাসপাতাল তৈরি করা হয়েছে।

আগামী ১৪ ই জুলাই থেকে সূর্যাস্তের পরেই উত্তর পশ্চিম আকাশে খালি চোখে দেখা যাবে এক বিরল মহাজাগতিক দৃশ্য। আগুনের তীব্র ঝলক নিয়ে পৃথিবীর দিকে এগিয়ে আসছে ধূমকেতু। তার মোহময়ী রূপ শিহরণ জাগাবে আকাশে। আগামী ২২-২৩ শে জুলাই পর্যন্ত উত্তর পশ্চিম আকাশে দেখা মিলবে তার। রূপের ছটা এতোটাই তীব্র খালি চোখেই দেখা মিলবে এই সেলিব্রিটি মহাজাগতিক বস্তুর।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন