Colors: Cyan Color

 বিশ্বজুড়ে ত্রাস ছড়িয়েছে নভেল করোনাভাইরাস। প্রতিদিন প্রতিনিয়ত এর  থাবা চওড়া হচ্ছে। সর্দি, জ্বর, কাশি, গলা ব্যথার পাশাপাশি নতুন নতুন উপসর্গ নিয়ে সে দুর্বার গতিতে এগিয়ে চলেছে। এবার থাবা বসাচ্ছে স্নায়ুতে। সৃষ্টি হচ্ছে মানসিক সমস্যা। মার্কিন যুক্তরাষ্ট্রের হাসপাতাল ব্যবস্থাপনায় থাকা এক তৃতীয়াংশ করোনা রোগীর মধ্যে স্নায়ুর সমস্যা দেখা দিয়েছে। ক্লিনিক্যাল এন্ড ট্রানসলেশন নিউরোলজির এক সমীক্ষায় তা ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে অনেকেরই মানসিক পরিবর্তন হচ্ছে।

ভারতের প্রত্যেক নাগরিকের জন্য কোভিড ভ্যাকসিন কিনতে কেন্দ্র সরকার ৮০ হাজার কোটি টাকা খরচ করতে পারবে তো? প্রশ্ন তুললেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা। উল্লেখ্য, ভারতে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল চালাচ্ছে তারা। বিশ্বে বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাও তারা। কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের পর সব থেকে বড় চ্যালেঞ্জ হল, তা প্রচুর সংখ্যায় প্রস্তুত করা এবং সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া। সেই চ্যালেঞ্জ প্রসঙ্গেই এদিন এই প্রশ্ন ছুঁড়েছেন আদর পুনাওয়ালা।

সোমবার থেকেই চলতি বছরে বিভিন্ন বিষয়ে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা শুরু করেছে নোবেল কমিটি। সোমবার চিকিৎসাবিজ্ঞান ও মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে। আজ ঘোষণা করা হল রসায়নে পুরস্কারজয়ীদের নাম। চলতি বছর রসায়নে নোবেল পেলেন ফরাসী বিজ্ঞানী এমান‍্যুয়েল শার্পেন্টার এবং আমেরিকার বিজ্ঞানী জেনিফার এ. দৌদনা। জিন এডিটিংয়ের একটি পদ্ধতি বিকাশের জন্য রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন এই দুই মহিলা।

এখনই ভ্যাকসিন না এলে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২০ লাখে পৌঁছে যেতে পারে বলে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর বিরুদ্ধে বিশ্বের সব দেশকে একযোগে লড়তে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এক্ষুণি বহু পাঠক রে রে করে উঠতে পারেন রবীন্দ্রনাথের বিখ্যাত গানটিকে ভুল টাইপ করেছি বলে। না কিছুটা ইচ্ছাকৃত। আসলে শরৎকালের শুভ্র সকালে কার না একটু মন কেমন করে। এই করোনা আবহে বাইরে যাবার কি যো আছে। তাই মন ক্যামেরার ওপর ভরসা করে কল্পনার ডানা মেলেছিলাম।

আমরা একটু দেখে নি ভারতের স্বাস্থ্য ব্যবস্থা, ওষুধ শিল্পের বর্তমান অবস্থা ও পৃথিবীর অর্থনীতি রাজনীতি কাদের হাতে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন