Olive Ridley: তামিলনাড়ুতে গত বছরের তুলনায় বিপন্ন অলিভ রিডলির ৫ গুণ বেশি মৃত্যু, উদ্বিগ্ন পরিবেশবিদরা

এই প্রজাতিকে বিশ্বজুড়ে সংরক্ষণ করার চেষ্টা চলছে৷ দক্ষিণ ভারতে, কেরালা, তামিলনাড়ুতে সংরক্ষণের প্রচেষ্টা চলছে। কিন্তু নাগাপট্টিনমের উপকূলে প্রচুর পরিমাণে অলিভ রিডলি কচ্ছপের মৃত্যু একটি দুঃখজনক প্রবণতা।
Olive Ridley: তামিলনাড়ুতে গত বছরের তুলনায় বিপন্ন অলিভ রিডলির ৫ গুণ বেশি মৃত্যু, উদ্বিগ্ন পরিবেশবিদরা
ছবি প্রতীকী ফাইল ছবি দিনলিপির সৌজন্যে

তামিলনাড়ুর সামুদ্রিক সংরক্ষণবাদী এবং প্রকৃতি প্রেমীরা তামিলনাড়ুর নাগাপট্টিনামের উপকূলে বিপুল সংখ্যক বিপন্ন অলিভ রিডলি কচ্ছপের মৃত্যুর জন্য উদ্বিগ্ন৷

সামুদ্রিক জীববিজ্ঞানী এবং থুথুকুডি ভিত্তিক সেন্টার ফর এনভায়রনমেন্টাল স্টাডিজ গবেষণা গোষ্ঠীর পরিচালক সুনীল চন্দ্রশেখরণ আইএএনএসকে জানিয়েছেন: "ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) অনুসারে অলিভ রিডলি কচ্ছপ একটি বিপন্ন প্রজাতি এবং এই প্রজাতিগুলিকে বিশ্বজুড়ে সংরক্ষণ করার প্রচেষ্টা চলছে৷ দক্ষিণ ভারতে, কেরালা এবং তামিলনাড়ুতে সংরক্ষণের প্রচেষ্টা চলছে। কিন্তু নাগাপট্টিনমের উপকূলে প্রচুর পরিমাণে অলিভ রিডলি কচ্ছপের মৃত্যু একটি দুঃখজনক প্রবণতা।"

গত চার সপ্তাহে, নাগাপট্টিনাম এলাকায় ১৫০টি অলিভ রিডলি কচ্ছপের মৃতদেহ উপকূলে ভেসে গেছে। সুনীল চন্দ্রশকরের মতে এটি গত বছরের একই সময়ের মধ্যে পাওয়া মৃতদেহের সংখ্যার চেয়ে পাঁচগুণ বেশি। গতবছর ৪ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ৩০টি অলিভ রিডলি কচ্ছপের দেহ পাওয়া গেছিলো।

অলিভ রিডলি কচ্ছপগুলি আইইউসিএন এবং বন দপ্তর দ্বারা চিহ্নিত বিপন্ন প্রজাতির লাল তালিকায় রয়েছে। বন বিভাগ এবং রাজ্য মৎস্য দফতর, পরিবেশ দফতর নাগাপট্টিনমের মৎস্যজীবীদের মধ্যে এই প্রজাতির গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করছে।

সামুদ্রিক জীববিজ্ঞানী এবং অলিভ রিডলি কচ্ছপ এবং তাদের প্রজনন ঋতু সম্পর্কে গবেষক নির্মলা বিনয়, যিনি দক্ষিণ ভারতীয় উপকূল জুড়ে অলিভ রিডলি কচ্ছপের যাতায়াতের অঞ্চলগুলি ভ্রমণ করছেন, তিনি জানিয়েছেন: "কিছু এলাকায় ধ্বংসাত্মক ভাবে মাছ ধরার অভ্যাস রয়েছে এবং জেলেদের মধ্যে এই বিষয়ে সচেতনতা প্রয়োজন। এই অত্যন্ত বিপন্ন প্রজাতির সংরক্ষণের বিষয়ে আরও সচেতনতা প্রয়োজন।"

তিনি বলেন, অলিভ রিডলি কচ্ছপগুলি বাতাসে শ্বাস-প্রশ্বাস নেয় এবং মাছ ধরার জালে ধরা পড়লে বেশিরভাগই শ্বাসরোধের কারণে মারা যায় এবং বেশিরভাগই বাতাসের অভাবে মৃত্যুর দিকে চলে যায়।

এই প্রসঙ্গে বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, আরকাতুথুরাই মাছ ধরার বন্দরে যে ড্রেজিং চলছে তার ফলে বালি স্থানচ্যুত হয়েছে এবং যার ফলে অলিভ রিডলি কচ্ছপগুলি তীরে তাদের সাঁতারের পথে বাধাপ্রাপ্ত হচ্ছে।

সামুদ্রিক সংরক্ষণবিদ এবং ট্রি ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সুপ্রজা ধরনি আইএএনএসকে জানিয়েছেন: "অলিভ রিডলি কচ্ছপ একটি বিপন্ন প্রজাতি এবং সমুদ্রের পরিবেশগত ভারসাম্য এবং জীববৈচিত্র্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ৷ মৎস্য বিভাগকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে মৎস্যজীবীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে৷ মাছ ধরার সময় তারা কোনভাবেই যেন এই প্রজাতিকে বিপন্ন না করেন। মৎস্যজীবীদের সাথে এই প্রাণীদের সাথে সরাসরি যোগাযোগ হয় এবং কীভাবে এটি বন্ধ করা যায় তা দেখার দায়িত্ব মৎস্য বিভাগের। অলিভ রিডলি কচ্ছপ সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উপযুক্ত ব্যবস্থা নেওয়া উচিৎ।"

তিনি আরও বলেন, এলাকার মৎস্যজীবীদের দ্বারা নিয়োজিত ধ্বংসাত্মক মাছ ধরার অভ্যাস পরীক্ষা করার জন্য কোস্ট গার্ড এবং মেরিন পুলিশের মতো সামুদ্রিক প্রয়োগকারী সংস্থাগুলির অবশ্যই নজরদারি চালানো উচিৎ।

মৎস্য বিভাগের আধিকারিকরা আইএএনএসকে জানিয়েছেন যে তারা ইতিমধ্যেই অলিভ রিডলি কচ্ছপ সম্পর্কে মৎস্যজীবী সম্প্রদায়ের মধ্যে সচেতনতা তৈরি করা শুরু করেছে এবং সমুদ্রে পরিবেশগত ভারসাম্য বজায় রাখে এমন অত্যন্ত বিপন্ন প্রজাতিগুলি সংরক্ষণ করা মানবজাতির জন্য কতটা গুরুত্বপূর্ণ তা বোঝানোর চেষ্টা করছে।

নাগাপট্টিনম জেলার বন কর্মকর্তা যোগেশ কুমার মীনা বলেছেন: "আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং মৎস্যজীবীরা যদি আমরা তাদের যা বলছি তা না শোনে তবে যারা সংরক্ষণ এবং পরিবেশগত নিয়ম মেনে চলবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।"

- with IANS inputs

ছবি প্রতীকী
ট্যুইটারে মুরগীর ভিডিও পোষ্ট, নেটিজেনদের বিদ্রূপের শিকার কিরণ বেদি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in