অসদুপায়ে গ্রাহক তথ্য ব্যবহার - ফেসবুককে ৭ মিলিয়ন ইউরো জরিমানা ইটালির

অসদুপায়ে গ্রাহক তথ্য ব্যবহার - ফেসবুককে ৭ মিলিয়ন ইউরো জরিমানা ইটালির
ছবি প্রতীকী সংগৃহীত

ব্যবহারকারীর তথ্য অসদুপায়ে ব্যবহার করার দায়ে ফেসবুককে ৭ মিলিয়ন ইউরো জরিমানা করল ইটালির কম্পিটিশন অথরিটি। এক তদন্তের পর সেখানকার কম্পিটিশন অথরিটি (এজিসিএম) জানিয়েছে, ফেসবুক আইএনসি ও ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ২০১৮ সালের নির্দেশ অনুসরণ করেনি।

ন্যাশনাল হেরাল্ডে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে ৯ মাসের তদন্তের পর এজিসিএম জানিয়েছে, ২০১৮ সালের নভেম্বর মাসে ফেসবুক বেশ কিছু গ্রাহকের তথ্য ভুলভাবে ব্যবহার করে কনজিউমার কোড লঙ্ঘন করেছে। এই কারণে মোট ১০ মিলিয়ন ইউরোর দু'টি জরিমানা করা হয়েছে ফেসবুককে। প্রথম জরিমানাটি করা হয়েছে, না জানিয়েই গ্রাহকদের তথ্য ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহার করার জন্য। দ্বিতীয় জরিমানাটি করা হয়েছে, ২০১৮ সালে গ্রাহকদের তথ্য তৃতীয় কাউকে হস্তান্তর করার জন্য।

বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে এজিসিএম জানিয়েছে, গ্রাহকদের তথ্য না জানিয়ে ব্যবহার করার পরও কোনও ব্যবস্থা গ্রহণ না করার জন্য এই জরিমানা করা হয়েছে। গ্রাহকরা এমন কোনও পরিষেবা নেবেন কি না, তা জানানো প্রয়োজন। কিন্তু এমনটা হয়নি এক্ষেত্রে। ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে যে অর্থ উপার্জন করা হচ্ছে, তার তথ্য গ্রাহকদের কাছে থাকা প্রয়োজন। গ্রাহক চাইলেই তা করতে পারে ফেসবুক। কিন্তু এক্ষেত্রে যে সংশ্নিষ্ট নিয়ম ফেসবুকের মেনে চলা উচিত ছিল, তা মানেনি ফেসবুক। তাই এই জরিমানা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in