সংক্রামক রোগ এবং ভ্যাকসিন সম্পর্কে কীভাবে মানুষের মনে ভয় ছড়িয়ে পড়ে সেই বিষয়ে সম্প্রতি গবেষকরা একটি গাণিতিক মডেল তৈরি করেছেন। গবেষকদের দাবি, এই মডেলের মাধ্যমে মানুষের মনে কীভাবে ভয় ছড়িয়ে পড়ছে তা আগাম বলা যেতে পারে।
এই মডেলের নাম দেওয়া হয়েছে "ট্রিপল কনটেজিয়ন"। সংক্রামক অসুখ এবং ভয়ের ক্ষেত্রে এই মডেলটি আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে যে কিভাবে সংক্রমণের একাধিক তরঙ্গে মহামারী দেখা দিতে পারে, যেমন আমরা কোভিড -১৯ এর সময় দেখেছি।
শারীরিক দূরত্ব (যা সংক্রমণ আটকাতে সহায়তা করে) এবং ভ্যাকসিন প্রত্যাখ্যান-এর মতো মানুষের আচরণ শতাব্দী ধরে মহামারীর গতিশীলতাকে রূপ দিয়েছে।
এনওয়াইইউ স্কুল অফ গ্লোবাল পাবলিক হেলথের এপিডেমিওলজির অধ্যাপক এবং প্রধান গবেষক জোসুয়া এপস্টাইন বলেন, "সংক্রামক রোগের ভয় সংবেদনশীল ব্যক্তিদের আচরণকে বদলে দিতে পারে; তারা নিজেদের সুরক্ষার জন্য ব্যবস্থা নিতে পারে, কিন্তু ভয়ের কমে যাওয়ার সাথে সাথে সেসব কাজ অভ্যাস ত্যাগ করে।"
উদাহরণস্বরূপ, SARS-CoV-2 এর মতো ভাইরাস ধরা পড়ার ভয়ে সুস্থ মানুষ বাড়িতে নিজেকে বিচ্ছিন্ন করে নিতে পারেন বা মাস্ক পরতে পারেন, যা সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে পারে।
কিন্তু, সংক্রমণ কমতে শুরু করেছে বুঝতে পারলেই মানুষ খুব তাড়াতাড়ি এই অভ্যাসগুলো ত্যাগ করে। এর পরেই তাঁরা মাস্ক পরা বা শারীরিক দূরত্ব বজায় রাখা বন্ধ করে দেন। যদিও তখনও অনেক সংক্রামিত মানুষ আশেপাশেই থেকে যান। এর ফলে সংক্রমণ আবার নতুন ভাবে ফিরে আসে।
একইভাবে, কোভিড-১৯ এর ভয় লক্ষ লক্ষ মানুষকে টিকা নিতে অনুপ্রাণিত করেছে। কিন্তু ভ্যাকসিন নেবার পরেই সংক্রমণ কিছুটা কমেছে তার সাথে সাথেই মানুষের ভয়ও অনেকটাই কমেছে। কারণ মানুষের মধ্যে রোগের ভয় থাকলেও তাঁরা সংক্রমণের চেয়ে ভ্যাকসিনকে বেশি ভয় পান এবং টিকা নিতে চান না। ফলে আবার সংক্রমণ নতুনভাবে ফিরে আসে।
গবেষকদের দাবি, "ট্রিপল কনটেজিয়ন" মডেল এই মানসিক গতিশীলতাকে রোগের গতিশীলতার সাথে যুক্ত করে, মহামারী অব্যাহত রাখার এবং সংক্রমণের ধারাবাহিক তরঙ্গের জন্য নতুন আচরণগত প্রক্রিয়া উদ্ঘাটন করে।
এছাড়াও, এই মডেল জানাচ্ছে যে ভয় কোনো সময়েই স্থির নয়: এটি ভুল তথ্য পরিবেশন বা আশঙ্কাজনক আপডেটের ফলে জনমানসে ছড়িয়ে পড়তে পারে, অথবা আশ্বস্ত করার মত খবর পেলে তা চলে যেতে পারে।
গবেষণাটি দ্য রয়্যাল সোসাইটি ইন্টারফেস জার্নালে প্রকাশিত হয়েছে।
- with inputs from IANS
GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।