হোটেলের ভুয়ো রেটিং, ফরাসী সংস্থার অভিযোগের ভিত্তিতে ১.৩ মিলিয়ন ডলার জরিমানা গুগলের

হোটেলের ভুয়ো রেটিং, ফরাসী সংস্থার অভিযোগের ভিত্তিতে ১.৩ মিলিয়ন ডলার জরিমানা গুগলের
ছবি প্রতীকী সংগৃহীত

হোটেলের ভুয়ো রেটিং দেখিয়ে বড়োসড়ো অঙ্কের জরিমানার মুখে পড়লো গুগল। এক ফরাসী সংস্থার করা অভিযোগের ভিত্তিতে গুগলকে ১.৩ মিলিয়ন আমেরিকান ডলার বা ১.১ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে। ফরাসী সংস্থার অভিযোগ, গুগল তাদের সার্চ ইঞ্জিনে ফ্রান্সে বিভিন্ন হোটেলের যে রেটিং দেখিয়েছিলো তার সঙ্গে বাস্তবের কোনো মিল নেই।

ডিরেক্টরেট জেনারেল ফর কম্পিটিশন, কন্সামশান অ্যান্ড দ্য রিপ্রেসন অফ ফ্রড-এর পক্ষ থেকে জানানো হয়েছে গুগল এই জরিমানা দিতে স্বীকৃত হয়েছে। উল্লেখ্য, গত ২০১৯ সালে এই তদন্ত শুরু করেছিলো ডিজিসিসিআরএফ।

অভিযোগকারী ফরাসী সংস্থার বক্তব্য অনুসারে, গুগলের এই তথ্য বিকৃতিতে গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। গুগলের রেটিং দেখে তাঁরা যে ধরণের পরিষেবা পাবার ধারণা করেছিলেন তার সঙ্গে বাস্তবের ফারাক ছিলো।

এই প্রসঙ্গে ডিজিসিসিআরএফ জানিয়েছেন – গুগল আয়ারল্যান্ড লিমিটেড এবং গুগল ফ্রান্স ইতিমধ্যেই তাদের ভুল সংশোধন করে নিয়েছে এবং এই বিষয়ে প্যারিসের পাবলিক প্রসিকিউটরের সঙ্গে এক চুক্তি সই করে জরিমানা দেবার বিষয়ে সম্মত হয়েছে।

এই বিষয়ে গুগলের পক্ষ থেকে এক প্রতিনিধি জানিয়েছেন, ইতিমধ্যেই বিষয়টি মিটিয়ে নেওয়া হয়েছে এবং ফ্রেঞ্চ স্টার রেটিং হোটেলের ক্ষেত্রে গুগল ম্যাপ এবং সার্চ ইঞ্জিনে যাবতীয় পরিবর্তন করে দেওয়া হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in