করোনা সংক্রমিতরা সুস্থ হওয়ার ৩ মাস পর টিকা নিতে পারবেন - নির্দেশিকা কেন্দ্রের

করোনা সংক্রমিতরা সুস্থ হয়ে ওঠার ৩ মাস পর টিকা নিতে পারবেন। টিকার প্রথম ডোজ নেওয়ার পর কেউ আক্রান্ত হলে, সেক্ষেত্রেও করোনা মুক্ত হওয়ার ৩ মাস পর দ্বিতীয় ডোজ নিতে হবে। আজ কেন্দ্র সরকার একথা জানিয়েছে।
করোনা সংক্রমিতরা সুস্থ হওয়ার ৩ মাস পর টিকা নিতে পারবেন - নির্দেশিকা কেন্দ্রের
ছবি প্রতীকী সংগৃহীত

করোনা সংক্রমিতরা সুস্থ হয়ে ওঠার ৩ মাস পর থেকে টিকা নিতে পারবেন। এমনকি টিকার প্রথম ডোজ নেওয়ার পর যদি কেউ আক্রান্ত হন, সেক্ষেত্রেও করোনা মুক্ত হওয়ার তিন মাস পর দ্বিতীয় ডোজ নিতে হবে। আজ কেন্দ্র সরকার একথা জানিয়েছে।

করোনা আক্রান্ত ব‍্যক্তিরা সুস্থ হয়ে ওঠার কতদিন পর টিকা নিতে পারবে এই নিয়ে এখনও পর্যন্ত কোনো নির্দিষ্ট নিয়ম ছিল না। চিকিৎসকরা রোগীর শারীরিক অবস্থার ওপর নির্ভর করে ২ থেকে ৪ সপ্তাহ ব‍্যবধানের পরামর্শ দিতেন। যেমন কিছুদিন আগে দিল্লি এইমস-এর প্রধান এবং কেন্দ্রের কোভিড টাস্ক ফোর্সের সদস্য ডঃ রণদীপ গুলেরিয়া একটি প্রেস কনফারেন্সে চার সপ্তাহের ব‍্যবধানের কথা বলেছিলেন।

বুধবার সরকারিভাবে এই নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল পরিচালিত ন‍্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ‍্যাকসিন অ‍্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ বা এনভ‍্যাকের পরামর্শ অনুযায়ী সরকার এই নির্দেশিকা জারি করেছে।

এই বিশেষজ্ঞ দলটি সরকারের কাছে যেসব মহিলাদের শিশুরা স্তন্যপান করে তাঁদের দ্রুত টিকা দেওয়ার সুপারিশ করেছে। আক্রান্তদের মধ্যে যাঁদের প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে, তাঁদের টিকাকরণের সময়সীমাও তিন মাস পিছিয়ে দিতে বলেছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেই করোনা টিকা কোভিশিল্ডের দুটি ডোজের ব‍্যবধান ৮ সপ্তাহ থেকে বাড়িয়ে ১২ থেকে ১৬ সপ্তাহ করেছে সরকার। এই এনভ‍্যাকের সুপারিশেই সেকথা ঘোষণা করেছিল সরকার। আচমকা এরকম ব‍্যবধান বাড়িয়ে দেওয়ায় সরকারের এই সিদ্ধান্ত ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in