'করোনা ভাইরাস মানব নির্মিত' - এই তথ্য সম্পূর্ণ ভুয়ো - ডঃ তাসুকু হানজো

আমার নাম দিয়ে সোশ্যাল মিডিয়ায় মিথ্যা ছড়ানো হচ্ছে
ডঃ তাসুকু হানজো
ডঃ তাসুকু হানজো ফাইল ছবি সংগৃহীত

করোনা ভাইরাস প্রসঙ্গে আমার নাম করে ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যা খুবই দুর্ভাগ্যজনক। কিয়েটো বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে একথা জানিয়েছেন নোবেলজয়ী বিজ্ঞানী অধ্যাপক তাসুকু হানজো। ওই বিবৃতিতে তাসুকু হানজো জানান - "COVID-19 মহামারীর কারণে সৃষ্ট বিশ্বব‍্যাপী অর্থনৈতিক ক্ষতি, যন্ত্রণা, দুর্ভোগের পরিস্থিতিতে আমি সত‍্যিই খুব দুঃখ পেয়েছি এটা জেনে যে আমার নাম ও কিয়োটো বিশ্ববিদ্যালয়ের নাম ব‍্যবহার করে ভুল তথ‍্য ছড়ানো হচ্ছে এবং আমাদের সম্পর্কে মিথ্যা অভিযোগ করা হচ্ছে।"

'করোনা ভাইরাস মানব নির্মিত', সোশ‍্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া করোনা ভাইরাস সম্পর্কিত তাঁর এই মন্তব‍্য অস্বীকার করলেন নোবেল পুরস্কার বিজয়ী ও কিয়োটো বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড স্টাডির বিশিষ্ট প্রফেসর তাসুকু হানজো। উল্লেখ্য সোশ্যাল মিডিয়ায় প্রথম ডঃ তাসুকু হানজোর নামে এই পোস্ট করেন জর্জ হ্যারিসন নামের এক ব্যক্তি।

হানজোর নাম দিয়ে প্রকাশ করা এই ‘ভুয়ো মন্তব্য’টি গত বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে ‌বলা হয়েছে, হানজো আগে চীনের একটি ল‍্যাবে কাজ করতেন। তিনি নিশ্চিত এই ভাইরাস প্রাকৃতিক নয়।

হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া মেসেজে হানজোর উইকিপিডিয়া পেজের লিঙ্ক দিয়ে লেখা আছে, "শকিং, জাপানের ফিজিওলজি বা মেডিসিন বিভাগের অধ্যাপক ডঃ তাসুকু হানজো আজ মিডিয়ার সামনে বলেছেন করোনা ভাইরাস প্রাকৃতিক নয়, যা সংশ্লিষ্ট মহলে যথেষ্ট উত্তেজনা তৈরি করেছে।"

ওই বার্তাতে হানজোর মন্তব্য উদ্ধৃত করে আরো লেখা হয়, "আমি গত ৪০ বছর ধরে প্রাণী এবং ভাইরাস নিয়ে গবেষণা করছি। এই ভাইরাস প্রাকৃতিক নয়। কৃত্রিম উপায়ে এই ভাইরাস সৃষ্টি করা হয়েছে। আমি চীনের উহান ল্যাবে ৪ বছর কাজ করেছি। আমি ল‍্যাবের সমস্ত কর্মীদের খুব ভালোভাবে চিনি। করোনা ভাইরাস আসার পর আমি তাঁদের প্রত‍্যেককে ফোন করেছি। কিন্তু গত তিনমাস ধরে তাদের ফোন বন্ধ। আজ পর্যন্ত আমি যা জ্ঞান অর্জন করেছি এবং গবেষণার উপর ভিত্তি করে ১০০% আত্মবিশ্বাসের সাথে আমি এটি বলতে পারি যে এই করোনা ভাইরাস প্রাকৃতিক নয়। এটি বাদুড়ের শরীর থেকে আসেনি। চীন এটি তৈরি করেছে। আমি আজ যা বলছি তা যদি মিথ্যা প্রমাণিত হয়, তাহলে সরকার আমার নোবেল পুরস্কার কেড়ে নিতে পারে। আমি নিশ্চিত এটা একদিন সত্যি প্রমাণিত হবে। তবে এখনই এবিষয়ে কোনো প্রমাণ দিতে পারবো না আমি।"

বিশ্ববিদ্যালয় থেকে জারি করা বিবৃতিতে এই দাবি খন্ডন করে হানজো বলেছেন COVID-19 মহামারী চলাকালীন এরকম ভুল বার্তা বিপজ্জনকভাবে বিভ্রান্তিকর হতে পারে। তিনি বলেন, "এই সময় আমাদের সকলকে বিশেষ করে গবেষণার কাজে যারা নিজেদের জীবন উৎসর্গ করেছেন, তাদের সবাইকে এক হয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হবে। এই ভাইরাসের হাত থেকে সমগ্র মানবসমাজকে বাঁচানোর কাজে আমরা এক মূহুর্ত সময়ও নষ্ট করতে পারিনা। এই সময় যখন এই ভাইরাসের বিস্তার রোধে আরো নতুন পরিকল্পনা নেওয়ার প্রয়োজন, তখন রোগের উৎস নিয়ে এভাবে মিথ‍্যে প্রচার বিপজ্জনকভাবে বিভ্রান্তিকর।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in