ইতিহাস তৈরি করতে চলেছে ভারতীয় রেল- চন্দ্রভাগা নদীর উপরে পৃথিবীর উচ্চতম রেলসেতু

১ হাজার ২৫০ কোটি টাকা খরচে তৈরি হওয়া ৩৫৯ মিটারের ধনুকাকৃতি এই সেতু কাশ্মীরকে ভারতের বাকি অংশের সাথে জুড়বে।
ইতিহাস তৈরি করতে চলেছে ভারতীয় রেল-  চন্দ্রভাগা নদীর উপরে পৃথিবীর উচ্চতম রেলসেতু
চন্দ্রভাগা নদীর পৃথিবীর উচ্চতম রেলসেতুফাইল ছবি- সংগৃহীত

১৬ মার্চ, নয়া দিল্লি- ইতিহাস তৈরি করতে চলেছে ভারতীয় রেল। জম্মু ও কাশ্মীরের চন্দ্রভাগা নদীর উপরে ধনুকের মতো বাঁকানো পৃথিবীর উচ্চতম রেলসেতুর কাজ প্রায় শেষ। সম্প্রতি কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইটারে জানিয়েছেন, চন্দ্রভাগা নদীর উপর ব্রিজের 'আর্চ বটম'টি সম্পূর্ণ হয়েছে। এরপর 'আর্চ আপার' অংশটি সম্পূর্ণ হবে। আগে রেলমন্ত্রী টুইট করে সেতুর ছবি পোস্ট করেছিলেন। ২০১৭ সাল থেকে প্রায় তিন বছর ধরে চন্দ্রভাগা নদীর উপর এই সেতু নির্মাণের কাজ চলছে।

আগে একবার টুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল লিখেছিলেন, ‘বিস্ময়ের গাঁথুনি চলছে। চন্দ্রভাগা সেতু জুড়ছে। ভারতীয় রেল খুব শীঘ্রই তাঁদের বিস্ময়কর নির্মাণের আরও একটা মাইলফলক ছুঁয়ে ফেলবে।' ১ হাজার ২৫০ কোটি টাকা খরচে তৈরি হওয়া ৩৫৯ মিটারের ধনুকাকৃতি এই সেতু কাশ্মীরকে ভারতের বাকি অংশের সাথে জুড়বে। দৈর্ঘ্য ১ হাজার ৩১৫ মিটার। যা প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও উঁচু।

চন্দ্রভাগা নদীর পৃথিবীর উচ্চতম রেলসেতু
ভারতবাসীকে রেল থেকে বিচ্ছিন্ন করতে চায় মোদী সরকার- টিকিটের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে ইয়েচুরি

গতবছর অতিমারীর ধাক্কায় এই নির্মাণকাজ খানিকটা ব্যাহত হয়। সমূদ্রপৃষ্ঠ থেকে এই রেলসেতুর উচ্চতা ১৩১৫ মিটার। কাশ্মীরের রিয়াসি জেলায় এই সেতুর উচ্চতা নিয়ে আশঙ্কা ছিলই। এই সেতু নির্মাণের সঙ্গে জড়িত ইঞ্জিনিয়াররা অবশ্য জানিয়েছিলেন, উচ্চমাত্রার বিস্ফোরণেও অক্ষত থাকবে সেতু। থাকবে নিজস্ব নিরাপত্তাবেষ্টনীও। সর্বোচ্চ রিখটার স্কেলের ৮ ম্যাগনিচ্যুড তীব্রতার ভূমিকম্পও সহ্য করতে পারবে সেতুটি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in