৬ লক্ষেরও বেশি সাইকেলের হিসাব নেই রাজ্যের খাতায়, কয়েকশো কোটি টাকা গরমিলের অভিযোগ

মোট সাত দফায় ৯৪ লাখ ৮৩ হাজার ৬৪৪টি সাইকেল বণ্টন করা হয়েছে। কিন্তু ছাত্রছাত্রীদের দেওয়া হিসেব অনুযায়ী, সাইকেল বণ্টন করা হয়েছে ৮৮ লাখ ৫৮ হাজার ৯৪২টি অর্থাৎ ৬ লক্ষ ২৩ হাজারের খোঁজ নেই।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

প্রায় সওয়া ৬ লক্ষ সাইকেলের কোনও খোঁজ নেই। এক-একটা সাইকেলের দাম ৩৫০০ টাকা। অর্থাৎ রাজ্য সরকারের খাতায় হিসেব নেই কয়েকশো কোটি টাকার। কোথায় গেল এতগুলো সাইকেল? প্রশ্ন উঠছে, রাজ্যে অন্যান্য অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের অফিসারদের মধ্যে।

এই দফতরের অন্তর্গত পশ্চিমবঙ্গ এসসি, এসটি, ওবিসি উন্নয়ন ও বিত্ত নিগমের মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে সাইকেল বিলি শুরু হয়েছে। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের মন্ত্রী বুকু চিক বরাইক বলেন, 'আমি কিছুই জানিনা। আপনি আমাকে সংখ্যাগুলো একটু বলুন, আমি লিখে নিচ্ছি আমি খোঁজ না নিয়ে কিছুই বলতে পারব না এত সাইকেলের গরমিল?'

অন্যান্য অনগ্রসর শ্রেণি কল্যাণ অর্থ দফতর যে রিপোর্ট দিয়েছে, তাতে দেখা যাচ্ছে মোট সাত দফায় ৯৪ লাখ ৮৩ হাজার ৬৪৪টি সাইকেল বণ্টন করা হয়েছে। কিন্তু ছাত্রছাত্রীদের দেওয়া হিসেব অনুযায়ী, সাইকেল বণ্টন করা হয়েছে ৮৮ লাখ ৫৮ হাজার ৯৪২টি অর্থাৎ ৬ লক্ষ ২৩ হাজারের খোঁজ নেই। তবু ধরা হচ্ছে, হাজার খানেক সাইকেলের গোলমাল থাকলে, তাও মেনে নেওয়া যায়। যদিও সেটাও সরকারি খাতায় থাকার কথা নয়।

রাজ্য অর্থ দফতরের আধিকারিক জানান, গত কয়েক দিনে এক লক্ষ সাইকেল বণ্টন করা হয়েছে রাজ্যে। কিন্তু রাজ্যে এখন কোনও স্কুল খোলা নেই। তাহলে সাইকেল পেল কে?
দফতরের অফিসার অন স্পেশাল ডিউটি সঞ্জয় কুমার থারের ব্যাখ্যা, 'যত বিলি হয়েছে, তার সবটা আপলোড হয়নি আমি জানি। এখনও প্রায় দেড় লাখ সাইকেলের হিসাব আপলোড হয়নি। এছাড়া আমার কাছে পুরোনো কিছু হিসাব আছে, যা আপলোড করা হয়নি। সব সাইকেলের হিসাব, চালান আমাদের কাছে আছে। আমি জানি না কেন ভাবা হচ্ছে যে গড়মিল আছে?'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in