ব্রাজিলের ভিডিওকে পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা হিসাবে প্রচার, ফের অভিযুক্ত বিজেপির IT Cell

পুরোনো নথি বলছে, ওই ভিডিওটি ব্রাজিলের। সেখানকার সিয়েরা এলাকায় প্রাইয়া ডু ফরটালেজায় ঘটনাটি ঘটে ২০১৮ সালের ৩০ নভেম্বর।
ব্রাজিলের ভিডিওকে পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা হিসাবে প্রচার, ফের অভিযুক্ত বিজেপির IT Cell

ভোট পরবর্তী হিংসা রাজ্যে অব্যাহত। বিজেপির ওপর হামলার হার বেশি। গেরুয়া শিবির যতই এমন অভিযোগ তুলুক না কেন, বেশ কয়েকটি ক্ষেত্রে পাল্টা অভিযোগ উঠেছে যে, বিজেপি ভুয়ো খবর ছড়াচ্ছে। আর তাতে মুখ পুড়ছে বঙ্গ শিবিরেরই। একদিন আগেই দিল্লির এক সাংবাদিক নিজেই অভিযোগ করেছিলেন, তাঁকে মৃত বানিয়ে তাঁর ছবি দিয়ে নাম বদলে শিতলকুচির হিংসার ঘটনা প্রকাশ্যে এনেছে বিজেপি। এবারও ফের ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ উঠল পদ্ম শিবিরের বিরুদ্ধে।

এবার কোন ভিডিও ঘিরে বিতর্ক ছড়াল? কিছুদিন আগেই একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। একদল দুষ্কৃতীর হামলার জেরে মৃত্যু হয়েছে এক ব্যক্তির৷ বিজেপির দাবি, নিহত ব্যক্তি তাঁদের দলের কর্মী। নাম উত্তম ঘোষ। উত্তরপ্রদেশের হিন্দু জাগরণ মঞ্চের সভাপতি অমিত সিংও ভিডিওটি টুইটারে শেয়ার করে সঙ্গে জুড়ে দেন নিহতের স্ত্রীর কথা, তৃণমূলের কর্মীরা আমার স্বামীকে বাড়ি থেকে টানতে টানতে নিয়ে যায়। বলছিল, কোথায় এখন বিজেপি লোকেরা? কোথাও এখন হিন্দুরা? আমার স্বামীকে ওরা মেরে ফেলল। বাংলা জ্বলছে হ্যাশট্যাগে ভিডিওটি ফেসবুকেও শেয়ার হয়।

পুরোনো নথি বলছে, ওই ভিডিওটি ব্রাজিলের। সেখানকার সিয়েরা এলাকায় প্রাইয়া ডু ফরটালেজায় ঘটনাটি ঘটে ২০১৮ সালের ৩০ নভেম্বর। ব্রাজিলের জার্নাল ডি ব্রাসিলিয়া, আর৭, এসকুরিয়া ডায়েরিও, মোনোলিটোস পোস্টে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে বলা হচ্ছে, আক্রান্তের নাম ওয়েসলি টিয়াগো ডি সউসা কারভালো। হামলাকারীদের প্রত্যেককে শনাক্ত করা হয়েছিল৷ দু'জনকে গ্রেফতারও করেছিল পুলিশ।

এদিকে, সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিধানসভা বয়কট করেছে বিজেপি। বিধানসভার অধ্যক্ষ নির্বাচনে থাকবেন না বলেই জানিয়ে দিয়েছেন দিলীপ ঘোষ। আর এই ধরনের ভুয়ো ভিডিও প্রকাশ করায় তৃণমূলের প্রাক্তন মুখ্য সচেতক তথা পানিহাটির বিধায়ক নির্মল ঘোষ বলছেন, 'বিজেপি মিথ্যে প্রচার, মিথ্যে দেখিয়ে ক্ষমতায় আসতে চেয়েছিল। কিন্তু মানুষ তাঁদের রুখে দিয়েছে। আমি সাধারণ মানুষকে বলব, ওদের প্ররোচনায় পা দেবেন না।

বিজেপির পক্ষে জয়প্রকাশ মজুমদার জানান, ভোট পরবর্তী হিংসার ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার সময় যাতে আরও সতর্কভাবে কাজ করা হয়, তার জন্য কেন্দ্রীয় নেতৃত্ব ও আইটি সেলের ইনচার্জ অমিত মালব্যকে বলেছে বঙ্গ বিজেপি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in