দলত্যাগ বিরোধী আইন এড়াতে বিধানসভায় বিরোধী আসনে বসবেন তৃণমূলের মুকুল !

দল ছাড়া বা আসন বদলের জন্য কোনও আবেদন তিনি এখনও করেননি। ফলে বিরোধীদের বেঞ্চেই তিনি বসবেন। তাঁর জায়গা বরাদ্দ রয়েছে।
মুকুল রায় ও মমতা ব্যানার্জি
মুকুল রায় ও মমতা ব্যানার্জিফাইল ছবি - সংগৃহীত

তিনি বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন বেশ কয়েকদিন হয়ে গিয়েছে। যদিও কৃষ্ণনগর উত্তরের বিধায়ক পদ এখনও ছাড়েননি মুকুল রায়। তা নিয়ে যথেষ্ট জলঘোলা হয়েছে। শেষ পর্যন্ত বিধানসভায় মুকুল রায় বিধানসভার বিরোধী আসনে বসবেন বলে জানা গিয়েছে। দল ছাড়া বা আসন বদলের জন্য কোনও আবেদন তিনি এখনও করেননি। ফলে বিরোধীদের বেঞ্চেই তিনি বসবেন। তাঁর জায়গা বরাদ্দ রয়েছে। রাজনৈতিক মহলের ধারণা, দলত্যাগ বিরোধী আইন এড়াতেই তিনি এই অবস্থান নিয়েছেন।

প্রায় কুড়ি বছর পর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে কৃষ্ণনগর উত্তর বিধানসভা কেন্দ্রে বিজেপির টিকিটে প্রথমবার বিধায়ক হিসাবে জয়ী হন মুকুল রায়। তিনি তৃণমূলে যোগ দেওয়ায় তাঁর আসন নিয়ে কৌতূহল বাড়ে। তৃণমূলের পরিষদীয় দলে মুকুলের আসন নিয়ে আলোচনাও হয়। কিন্তু মুকুল সরকার পক্ষে আসন পেলে বিরোধীদেরই সুবিধা হত। তা এড়াতেই মুকুল বিরোধী বেঞ্চে বসতে চলেছেন বলে খবর।

রাজনৈতিক মহল আরও একটি কারণ গুরুত্বপূর্ণ বলে মনে করছে। বিজেপির ইচ্ছা ও সমর্থন ছাড়াই পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) সদস্য হয়েছেন মুকুল। সব ঠিক থাকলে ওই কমিটির চেয়ারম্যানও হতে পারেন তিনিই। কিন্তু এই পদটি বিরোধী দলের কেউ পেয়ে থাকেন। তাই বিধানসভায় মুকুল থাকছেন ‘বিরোধী’ শিবিরেই। বিরোধী শিবিরে ‘সিনিয়র’ নেতা হিসেবে মুকুলের আসন হতে পারে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বা বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গার কাছাকাছি। তবে চূড়ান্ত ব্যবস্থা করবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

মুকুল রায় ও মমতা ব্যানার্জি
খাতায় কলমে মুকুল রায়কে বিজেপি বিধায়ক হিসেবে দেখিয়ে PAC-র চেয়ারম্যান পদে বসানো হতে পারে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in