কিষান সম্মাননিধি: লড়াই না করলে এটুকুও পেতেন না, কৃষকদের উদ্দেশ্যে বার্তা মুখ্যমন্ত্রীর

কৃষকদের যাতে কোনও বিরূপ মনোভাব না থাকে, তার জন্য এবার ক্ষমতায় আসার পর প্রথম থেকেই উদ্যোগী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল চিত্র

বঙ্গের কৃষকরা কিষাননিধি প্রকল্পের সুবিধা পাচ্ছেন না। টাকাও পাচ্ছে না। এই অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিভিন্ন নির্বাচনী সভা-সমাবেশে প্রচার চালিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ক্ষমতায় এলে কৃষকদের একাউন্টে ১৮০০০ টাকা করে পৌছে যাবে বলে আশ্বাস দেন তাঁরা। কিন্তু ক্ষমতায় এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকারই। সেই সমালোচনার উত্তরে এবার মোদিকে চিঠি দেন তিনি। তাঁর প্রশ্ন, 'কবে টাকা পাচ্ছেন বাংলার কৃষকরা?' চিঠিতে মমতা লেখেন, 'কৃষকদের নাম পোর্টালে তুলে দেওয়া হয়েছে। আশা করব টাকাটা তাড়াতাড়ি দেওয়া হবে।

পিএম কিষান যোজনায় ১৪.৯১ লক্ষ কৃষকদের নাম খতিয়ে দেখে তালিকা পাঠিয়ে দিয়েছি।' পাশাপাশি সরাসরি রাজ্যের কৃষকদের উদ্দেশে চিঠি লিখে মমতার আশ্বাস, 'আপনারা চিন্তা করবেন না। আপনাদের প্রাপ্য বকেয়ার জন্য আমরা লড়াই করব।' মুখ্যমন্ত্রীর অভিযোগ, টালবাহানা করে নানা অজুহাতে কেন্দ্র কিষান সম্মাননিধি টাকা দিচ্ছিল না। ২০১৮ সালে রাজ্যে কৃষক বন্ধু যোজনা চালু হয়েছে। সেটা দেখেই ২০১৯ সালে প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রচলন করে কেন্দ্র। কৃষক বন্ধুর সুযোগ-সুবিধা যে অনেক বেশি সেকথাও স্পষ্ট জানান তিনি। লেখেন, 'এতে ভাগচাষি ও বর্গাদাররা অন্তর্ভুক্ত হতে পারেন। ভবিষ্যতে এর সুযোগ সুবিধা আরও বাড়ানো হচ্ছে।'

মুখ্যমন্ত্রীর বক্তব্য, 'আপনাদের প্রাপ্য ছিল ১৮ হাজার টাকা। কিন্তু পাচ্ছেন অনেক কম। এইটুকুও পেতেন না যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম। আপনারা চিন্তা করবেন না। আপনাদের প্রাপ্য বকেয়া আদায়ের জন্য আমরা সর্বদা লড়াই করব। ভালো থাকবেন। সুস্থ থাকবেন।' মুখ্যমন্ত্রীর প্রতি কৃষকদের যাতে কোনও বিরূপ মনোভাব না থাকে, তার জন্য এবার ক্ষমতায় আসার পর প্রথম থেকেই উদ্যোগী হলেন মমতা। কৃষকদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রীর এই চিঠি খুবই গুরুত্বপূর্ণ এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in